অ্যাকসেসিবিলিটি লিংক

যানজট সৃষ্টি হওয়ায় ট্রাকে অনুসন্ধান কার্যক্রম স্থগিত করেছে টেক্সাস


মেক্সিকোর নুয়েভোর সান্তা তেরেসার সঙ্গে টেক্সাসের সিউদাদ জুয়ারেজ শহরের সংযোগকারী জেরোনিমো-সান্তা তেরেসা আন্তর্জাতিক সেতুতে ট্রাকগুলো যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য সারিবদ্ধভাবে অপেক্ষা করছে।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের গভর্নর গ্রেগ অ্যাবট শুক্রবার (১৫ এপ্রিল) তার যানজট সৃষ্টিকারী অভিবাসন আদেশ বাতিল করেছেন। এর অধীনে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে বাণিজ্যিকভাবে পরিচালিত ট্রাকগুলোতে অনুসন্ধানের জন্য থামানো হতো। এক সপ্তাহের তীব্র প্রতিবাদ এবং ব্যাপক অর্থনৈতিক ক্ষতির আশঙ্কায় আদেশটি বাতিল করা হলো।

রিপাবলিকান এই গভর্নরের প্রত্যাহার করা ওই আদেশের অধীনে মেক্সিকো থেকে অভিবাসী ও মাদকের সরবরাহ রোধ করতে সমস্ত বাণিজ্যিক ট্রাকে অতিরিক্ত অনুসন্ধান চালানো হচ্ছিল। এ ছাড়া এই আদেশের ফলে অভিবাসন নীতি নিয়ে বাইডেন প্রশাসনের সঙ্গে তুমুল বিতণ্ডা শুরু হয়েছিল।

কিছু কিছু ট্রাকচালক সীমান্ত পার হওয়ার জন্য ৩০ ঘন্টারও বেশি অপেক্ষার কথা জানিয়েছেন। অন্যরা প্রতিবাদ হিসেবে বিশ্বের অন্যতম ব্যস্ততম বাণিজ্য সেতু অবরুদ্ধ করে রাখেন।

অ্যাবট নভেম্বরে পুননির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন এবং সীমান্তকে তার শীর্ষ নির্বাচন ইস্যুতে পরিণত করেছেন। প্রতিবেশী মেক্সিকান রাজ্যগুলোর সঙ্গে চুক্তিতে পৌঁছানোর পরে অনুসন্ধানের আদেশ সম্পূর্ণরূপে তুলে নিয়েছেন তিনি। অ্যাবট ওই চুক্তিকে সীমান্ত সুরক্ষার জন্য নতুন প্রতিশ্রুতির রূপরেখা বলে আখ্যা দিয়েছেন।

অ্যাবট যখন প্রথম ট্রাকে অনুসন্ধান চালানোর আদেশ দিয়েছিলেন, তখন তিনি সেগুলো স্থগিতের শর্ত হিসেবে মেক্সিকোর সঙ্গে এই ধরনের চুক্তির উল্লেখ করেননি।

সীমান্তে যানজট তীব্রতর হওয়ায় অ্যাবটের ওপর চাপ তৈরি হচ্ছিল। আমেরিকান ট্রাকিং অ্যাসোসিয়েশন এই অনুসন্ধান কার্যক্রমকে “পুরোপুরি ত্রুটিপূর্ণ, অপ্রয়োজনীয় এবং ইতিমধ্যেই চাপে থাকা পরিবহনে ওপর আরও চাপ সৃষ্টি করবে” বলে অভিহিত করেছে।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত যুক্তরাষ্ট্রের অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এই সীমান্তের বেশির ভাগ অংশই টেক্সাসে পড়েছে—প্রায় ১২০০ মাইল (১৯৩১ কিলোমিটার)। যুক্তরাষ্ট্র গত বছর মেক্সিকো থেকে ৩৯ হাজার ৭০ কোটি (৩৯০.৭ বিলিয়ন) ডলার মূল্যের পণ্য আমদানি করেছে, যা চীনের পরে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

ট্রাকগুলো দেশে প্রবেশ করার পরে যুক্তরাষ্ট্রে কাস্টমস ও বর্ডার প্রোটেকশন এজেন্টদের মাধ্যমে পরিদর্শন করা হয়। টেক্সাস তার নিজস্ব পরিদর্শন শুরু করে যখন বাইডেন প্রশাসন ঘোষণা দেয়, সীমান্তে আশ্রয়ের জন্যে আবেদনের ওপর মহামারিসংক্রান্ত বিধিনিষেধ ২৩ মে প্রত্যাহার করা হবে।

টেক্সাসের ডিপার্টমেন্ট অফ পাবলিক সেফটি অনুসারে, রাজ্য সেনারা গত সপ্তাহে ৬ হাজারটিরও বেশি বাণিজ্যিক যানবাহনে অনুসন্ধান করেছে।

পরিদর্শনকালে সেনারা কোনো মানব বা মাদক পাচারের অভিযোগ করেনি, জননিরাপত্তা বিভাগের পরিচালক স্টিভ ম্যাকক্র বলেছেন।

XS
SM
MD
LG