অ্যাকসেসিবিলিটি লিংক

তানজানিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে রাশিয়ার নিন্দা করেছেন হ্যারিস


হোয়াইট হাউজের ক্যাম্পাসে আইজেনহাওয়ার এক্সিকিউটিভ অফিস বিল্ডিংয়ে হ্যারিসের আনুষ্ঠানিক অফিসে তানজানিয়ার প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের সঙ্গে সাক্ষাৎ করেন। ওয়াশিংটন, ১৫ এপ্রিল ২০২২।
হোয়াইট হাউজের ক্যাম্পাসে আইজেনহাওয়ার এক্সিকিউটিভ অফিস বিল্ডিংয়ে হ্যারিসের আনুষ্ঠানিক অফিসে তানজানিয়ার প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের সঙ্গে সাক্ষাৎ করেন। ওয়াশিংটন, ১৫ এপ্রিল ২০২২।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস শুক্রবার (১৫ এপ্রিল) তানজানিয়ার প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসানের সঙ্গে বৈঠকে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের নিন্দা করেছেন। বৈঠকে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিপক্ষে দাঁড়ানো বিশ্বের জন্য কতটা গুরুত্বপূর্ণ সে বিষয়টি জোর দিয়ে তুলে ধরেন।
তানজানিয়া জাতিসংঘ সাধারণ পরিষদে ইউক্রেন যুদ্ধের সঙ্গে সম্পর্কিত তিনটি প্রস্তাবে ভোটদানে বিরত রয়েছে। প্রস্তাবগুলো হলো, রাশিয়ার সামরিক বাহিনী প্রত্যাহারের পক্ষে সমর্থন প্রদান, ইউক্রেনে বেসামরিক সুরক্ষা ও মানবিক প্রবেশাধিকার প্রদান এবং জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে মস্কোর সদস্যপদ স্থগিত করার বিষয়ে ভোট দেওয়া।

হ্যারিস হোয়াইট হাউজসংলগ্ন ভাইস প্রেসিডেন্টের আনুষ্ঠানিক অফিসে তানজানিয়ার নেতার সঙ্গে সাক্ষাৎ করেন। এটি ছিল এমন এক ঐতিহাসিক বৈঠক, যে বৈঠকটি তানজানিয়ার প্রথম নারী নেতা ও আমেরিকার প্রথম নারী ভাইস প্রেসিডেন্টের মধ্যে অনুষ্ঠিত হলো।

বৈঠকের আগে হ্যারিস সাংবাদিকদের কাছে আলোচনার তিনটি বিষয় তুলে ধরেন: গণতন্ত্রকে শক্তিশালী করা, বিনিয়োগ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং বৈশ্বিক স্বাস্থ্য।
হ্যারিস বলেন, “তানজানিয়া এবং সাধারণভাবে আফ্রিকান দেশগুলোর সঙ্গে সম্পর্কের বন্ধন জোরদার করতে আমাদের প্রশাসন গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ”। তিনি বলেন, “এটা প্রেসিডেন্ট জো বাইডেন এবং আমার, উভয়ের জন্যই মনোযোগের কেন্দ্র ও অগ্রাধিকারের বিষয়”।

বিমান চলাচল চুক্তি
সম্প্রতি যুক্তরাষ্ট্র ও তানজানিয়া উন্মুক্ত আকাশ বিমান চলাচল চুক্তি স্বাক্ষর করেছে। এর মাধ্যমে দুই দেশের মধ্যে বেসামরিক বিমান চলাচল সম্পর্ক স্থাপিত হয়েছে। তানজানিয়ার পর্যটন ও জ্বালানি খাতে আমেরিকান কোম্পানিগুলোর প্রায় এক বিলিয়ন ডলার বিনিয়োগকে দুই নেতা স্বাগত জানিয়েছেন বলে হোয়াইট হাউজ প্রদত্ত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

২০২১ সালের মার্চে জন মাগুফুলি মারা যাওয়ার পর ভাইস প্রেসিডেন্ট পদ থেকে প্রেসিডেন্ট হন সুলুহু হাসান। তিনি আভাস দিয়েছেন, তিনি তানজানিয়ার পররাষ্ট্র নীতিকে অন্তর্মুখী না রেখে এমন একটি দিকে নিয়ে যেতে চান, তা যেন আরও বেশি বিদেশি বিনিয়োগ আকর্ষণ করে। সেই লক্ষ্যে, তিনি বেইজিং, লন্ডন, ব্রাসেলস, মস্কো ও উপসাগরীয় অঞ্চলের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

প্রেসিডেন্ট সুলুহু হাসান কামালা হ্যারিসকে বলেন, “আমার সরকার আমাদের সম্পর্ককে আরও বর্ধিত এবং আরও শক্তিশালী উচ্চতায় দেখতে চায়”। “এখানে আমার একমাত্র অনুরোধ হলো, আমাদের সঙ্গে কাজ করতে যুক্তরাষ্ট্র থেকে আরও বেশি বেসরকারি খাতকে উৎসাহিত করার জন্য যুক্তরাষ্ট্র সরকারের আহ্বান জানানো”।

XS
SM
MD
LG