অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ইউক্রেন যুদ্ধ থেকে শিক্ষা নিয়ে নিজস্ব প্রশিক্ষণে ব্যবহার করছে


ক্যালিফোর্নিয়ার ফোর্ট আরউইনে জাতীয় প্রশিক্ষণকেন্দ্রে একটি প্রশিক্ষণ চলাকালে দ্বিতীয় ব্রিগেডের প্রথম অশ্বারোহী বিভাগের সেনারা শত্রুকে আক্রমণ করার প্রস্তুতি নেওয়ার সময় সেনাবাহিনীর যানবাহন রিজের ওপর পার্ক করে। ১২ এপ্রিল ২০২২। ফাইল ছবি
ক্যালিফোর্নিয়ার ফোর্ট আরউইনে জাতীয় প্রশিক্ষণকেন্দ্রে একটি প্রশিক্ষণ চলাকালে দ্বিতীয় ব্রিগেডের প্রথম অশ্বারোহী বিভাগের সেনারা শত্রুকে আক্রমণ করার প্রস্তুতি নেওয়ার সময় সেনাবাহিনীর যানবাহন রিজের ওপর পার্ক করে। ১২ এপ্রিল ২০২২। ফাইল ছবি

ক্যালিফোর্নিয়ার মরুভূমিতে প্রশিক্ষণরত যুক্তরাষ্ট্রের সেনা সদস্যরা ইতিমধ্যেই ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ থেকে শিক্ষা নিয়ে তা নিজেদের প্রশিক্ষণে ব্যবহার করছে। এই প্রক্রিয়ায় তারা রাশিয়া বা চীনের মতো বড় প্রতিপক্ষের বিরুদ্ধে ভবিষ্যতের লড়াইয়ের জন্য সেনাবাহিনীকে প্রস্তুত করছে।

জাতীয় প্রশিক্ষণকেন্দ্রে এই মাসের অনুশীলনে মূল অংশগ্রহণকারীরা রাশিয়ান ভাষায় কথা বলেন। কাল্পনিক শহর উজেন নিয়ন্ত্রণকারী শত্রু বাহিনী আক্রমণের জন্য প্রস্তুত আমেরিকান ব্রিগেডের বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালাতে সামাজিক মাধ্যমগুলোতে পোস্ট দেয়।

আগামী সপ্তাহগুলোতে, পরবর্তী ব্রিগেডের জন্য পরিকল্পিত প্রশিক্ষণের বিষয়বস্তু হবে কীভাবে একটি শহরকে জয় করার জন্য রকেট ও ক্ষেপণাস্ত্র ব্যবহারকারী শত্রুর সঙ্গে যুদ্ধ করতে হবে।

যোগাযোগের সরঞ্জাম

আর্মি সেক্রেটারি ক্রিস্টিন ওয়ার্মুথ বলেছেন, “আমি মনে করি এখনই পুরো সেনাবাহিনী ইউক্রেনে কী ঘটছে তা সরাসরি দেখছে এবং শেখার চেষ্টা করছে”। তিনি বলেন, এই শিক্ষাগুলোর মধ্যে রয়েছে রাশিয়ার সরঞ্জাম এবং সরবরাহের সমস্যা থেকে শুরু করে যোগাযোগ ও ইন্টারনেট ব্যবহারসহ সবকিছু।

কেন্দ্রের অধিনায়ক ব্রিগেডিয়ার জেনারেল কার্ট টেলর এবং তার সেনারা রাশিয়ার থেকে একদম ভিন্ন অভূতপূর্ব কৌশল রপ্ত করছে যাতে নিশ্চিত করা যায় যে, যুক্তরাষ্ট্রের সেনারা একটি অত্যাধুনিক ও সমকক্ষ শত্রুর বিরুদ্ধে লড়াই এবং জয়ের জন্য প্রস্তুত।

আক্রমণের বিষয়ে

টেক্সাসের ফোর্ট হুডে অবস্থানরত দ্বিতীয় ব্রিগেড, প্রথম অশ্বারোহী ডিভিশনের প্রায় ৪ হাজার ৫০০ সেনা ফোর্ট আরউইনের বিস্তীর্ণ মরুভূমির প্রশিক্ষণ এলাকায় অবস্থান নিয়েছেন। সেখানে তারা দুই সপ্তাহ ধরে শত্রুর ভুমিকায় অভিনয় করা এনটিসি-এর ১১তম আর্মার্ড ক্যাভালরি রেজিমেন্টের সঙ্গে লড়াই করবে।

গত সপ্তাহের শুরুতে ভোরবেলা সেনাবাহিনীর ব্রিগেড কমান্ডার কর্নেল ইয়ান পালমার, শহরের উপকণ্ঠে ক্র্যাশ হিলে দাঁড়িয়েছিলেন। তিনি তার সেনাদের আক্রমণ করার জন্য প্রস্তুত করেছিলেন। সারিবদ্ধ ট্যাংকগুলো দূরে দাঁড়িয়ে ছিল। আগের রাতে প্রবল বাতাসের কারণে তাদের অগ্রগতি ব্যাহত হচ্ছিল। তাই হামলার সময় কিছুটা পিছিয়ে নেওয়া হয়।

তিনি বলেন, মহড়ায় বন্ধুত্বপূর্ণ ও শত্রু বাহিনীর দ্বারা নজরদারি এবং আক্রমণে, উভয়ের জন্য ড্রোন ব্যবহার করা হচ্ছে। তাই তার বাহিনী ছদ্মবেশ ধরে মাটির সঙ্গে মিশে অবস্থান নিচ্ছেন, যাতে দৃষ্টির বাইরে থাকা যায়।

সামাজিক মাধ্যমের ভূমিকা

অনুশীলনে অংশগ্রহণকারী সেনারা তাদের ফোনগুলোতে ভিডিও ধারণ এবং সামাজিক মাধ্যমে দ্রুত পোস্ট করার জন্য প্রস্তুত থাকেন।

টেলর বলেন, প্রশিক্ষণের লক্ষ্য হলো ব্রিগেডের সেনাদের শেখানো কীভাবে তাদের রণ কৌশলের সকল উপাদানকে সমন্বিত আক্রমণে রূপান্তরিত করতে হয়।

ব্যর্থতা মূল্যায়ন

ইউক্রেনের দিকে লক্ষ্য করতে হবে, কীভাবে রাশিয়া যুদ্ধের প্রথম সপ্তাহে ব্যর্থ হয়েছিল। যুক্তরাষ্ট্রের নেতারা বারবার উল্লেখ করেছেন যে, ইউক্রেনে রাশিয়ার প্রাথমিক বহুমুখী আক্রমণের সময় অধিনায়কেরা ক্রমাগতভাবে বিমান হামলা এবং কিয়েভের মতো গুরুত্বপূর্ণ শহরগুলোর দিকে অগ্রসর হতে স্থল সেনাদের প্রয়োজনীয় সহায়তা দিতে ব্যর্থ হয়েছেন।

এই ব্যর্থতার ফলে রাশিয়ান সেনারা উপকণ্ঠ থেকে শহরগুলোতে বোমাবর্ষণ করে, হাসপাতাল, অ্যাপার্টমেন্ট বিল্ডিং ও অন্য কাঠামোতে আঘাত করে এবং বেসামরিক মানুষকে হত্যা করে।

আর্মি সেক্রেটারি ওয়ার্মুথ বলেছেন, এই প্রশিক্ষণে ইউক্রেনের যুদ্ধ থেকে নেওয়া অন্য শিক্ষার ওপরও জোর দেওয়া হয়েছে।

XS
SM
MD
LG