অ্যাকসেসিবিলিটি লিংক

মারিউপোল এখনো হাতছাড়া হয়নি, বলছে ইউক্রেন


ইউক্রেনের দক্ষিণ বন্দর শহর মারিউপোল-এ ইউক্রেন-রাশিয়া সংঘর্ষের সময় ক্ষতিগ্রস্ত একটি এলাকার রাস্তা পার হচ্ছেন স্থানীয় এক বাসিন্দা৷ ১৫ এপ্রিল, ২০২২।

ইউক্রেনের প্রধানমন্ত্রী রবিবার বলেছেন, কৌশলগত বন্দর শহর মারিউপোল এখনো ইউক্রেনের নিয়ন্ত্রণেই রয়েছে।

অবরুদ্ধ বন্দর নগরীতে ইউক্রেনীয় যোদ্ধাদের অস্ত্র সমর্পণের জন্য রাশিয়ার দেয়া সময়সীমা শেষ হওয়ার কয়েক ঘন্টা পর, প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল এবিসি-র "দিস উইক" অনুষ্ঠানে বলেন, "শহরটি এখনও আমাদের হাতছাড়া হয়নি"।

তিনি বলেন, "এখনও আমাদের সামরিক বাহিনী, আমাদের সৈন্যরা সেখানে অবস্থান করছে। তারা শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবে"।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিশ্বাস করেন, মস্কো যুদ্ধে জয়লাভ করছে - এমন প্রতিবেদন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, শ্যামিহাল উল্লেখ করেন, বেশ কয়েকটি শহর অবরোধের মধ্যে থাকলেও শুধুমাত্র দক্ষিণে খেরসন রাশিয়ার নিয়ন্ত্রণে চলে গেছে।

শ্যামিহাল বলেন, "এ পর্যন্ত ৯০০ টিরও বেশি শহর, নগর এবং গ্রাম ... রাশিয়ান দখল থেকে মুক্ত করা হয়েছে," এছাড়া পূর্ব ডনবাস অঞ্চলে আত্মসমর্পণের কোনো ইচ্ছা ইউক্রেনের নেই।

অন্যদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি শনিবার বলেছেন, মারিউপোলে ঘেরা ইউক্রেনীয় সেনাদের হত্যা করা হলে, মস্কোর সঙ্গে শান্তি আলোচনা বাতিল করা হবে।

প্রেসিডেন্ট পুতিন আগেই বলেছিলেন, আলোচনার “রাস্তা শেষ”।

শ্যামিহাল রবিবার বলেন, এখনো "যদি সম্ভব হয়" ইউক্রেন একটি কূটনৈতিক সমাধান চায়।

তিনি আরও বলেন, "আমরা আমাদের দেশ, আমাদের পরিবার, আমাদের জমি ছেড়ে কোথাও যাবো না"।

শুক্রবার রেকর্ড করা এবং রবিবার প্রচারিত সিএনএন-এর সাথে এক সাক্ষাত্কারে জেলেন্সকি বলেছেন, ইউক্রেন ডনবাস অঞ্চল রক্ষায় লড়াই করার জন্য প্রস্তুত। তবে তিনি বলেন, যুদ্ধটা বেশ জটিলই হবে। রাশিয়া যদি ডনবাস দখল করতে পারে, তবে তারা আবারো কিয়েভ দখলের চেষ্টা করতে পারে।

রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে বলে তিনি উদ্বিগ্ন কিনা, জানতে চাইলে জেলেন্সকি বলেন, তিনি একা নন, এতে বাকি বিশ্বেরও উদ্বিগ্ন হওয়া উচিত।

তবে তিনি বলেন, "তারা তা করতেও পারে, কারণ তাদের কাছে মানুষের জীবনের কোনও মূল্য নেই"।

এদিকে, সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস শুক্রবার সতর্ক করে বলেছেন, ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করার পুতিনের হুমকিকে যুক্তরাষ্ট্র "হালকাভাবে নিতে" পারে না।

XS
SM
MD
LG