অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়ার সংসদে মর্টার হামলার দায় স্বীকার করল আল-শাবাব


সোমালিয়ার মোগাদিশু-র অত্যন্ত সুরক্ষিত হালানে সামরিক শিবিরে আয়োজিত এক অনুষ্ঠানে সোমালিয়ার আইনপ্রণেতাদের শপথ পাঠ করানো হচ্ছে। ১৪ এপ্রিল ২০২২।
সোমালিয়ার মোগাদিশু-র অত্যন্ত সুরক্ষিত হালানে সামরিক শিবিরে আয়োজিত এক অনুষ্ঠানে সোমালিয়ার আইনপ্রণেতাদের শপথ পাঠ করানো হচ্ছে। ১৪ এপ্রিল ২০২২।

সোমালিয়ার সংসদে সোমবারের মর্টার হামলার দায় স্বীকার করেছে আল-শাবাব সন্ত্রাসী দলটি। যৌথ অধিবেশন চলাকালীন ঐ হামলায় অন্তত ছয়জন আহত হন।

স্পিকার নির্বাচনের পদ্ধতি অনুমোদনের জন্য সোমবার সোমালিয়ার পার্লামেন্টের নবনির্বাচিত সদস্যরা বৈঠকে বসলে পার্লামেন্ট চত্বরে একটি মর্টার হামলা আঘাত হানে।

আইনপ্রণেতা ও প্রেসিডেন্ট পদপ্রার্থী আবদিরহমান আবদিশাকুর ওয়ারসামে, এক ফেসবুক পোস্টে বলেন যে, কয়েক রাউন্ড গুলি ছোঁড়া হয় এবং একাধিক মানুষ আহত হন, যাদের মধ্যে তার দুইজন দেহরক্ষীও রয়েছে।

সোমালিয়ার আল-শাবাব জঙ্গীগোষ্ঠী প্রচারমাধ্যমে পোস্ট দিয়ে হামলার দায় স্বীকার করেছে।

আক্রমণটিকে একটি সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে আখ্যায়িত করে, সোমালিয়ার প্রধানমন্ত্রী মোহামেদ হুসেইন রোবেল নিন্দা জ্ঞাপন করেছেন।

সামাজিক মাধ্যমে প্রকাশিত পোস্টে সোমালিয়ার প্রধানমন্ত্রীর দফতর বলে যে, আক্রমণটি পার্লামেন্টকে ভয় দেখানোর একটি কাপুরুষোচিত চেষ্টা। সোমালিয়ার পরোক্ষ নির্বাচন সমাপ্তির প্রক্রিয়ায় রয়েছে দেশটির পার্লামেন্ট।

নির্বাচন ত্বরান্বিত করার আইনপ্রণেতাদের প্রচেষ্টাটিরও প্রশংসা করেন রোবেল।

সোমবারের আক্রমণের আগে, আইনপ্রণেতারা ২৬ এপ্রিল নিম্নকক্ষের স্পিকার নির্বাচনের ও তার একদিন পর উচ্চকক্ষের স্পিকার নির্বাচনের বিষয়ে সর্বসম্মতিক্রমে রাজি হন।

প্রধানমন্ত্রী এবং ফারমাজো নামে পরিচিত প্রেসিডেন্ট আবদুল্লাহি মোহামেদ-এর মধ্যকার রাজনৈতিক বিবাদের কারণে সোমালিয়ার পরোক্ষ নির্বাচনটি বেশ কয়েক মাস বিলম্বিত হয়।

ফারমাজো তার ক্ষমতায় থাকার মেয়াদ বাড়ানোর চেষ্টা করেছিলেন। তবে, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চাপের মুখে সেই অবস্থান থেকে সরে আসেন তিনি।

রাজনৈতিক অস্থিরতার ফায়দা নিয়ে, আল-শাবাব সোমালিয়ার নিরাপত্তা বাহিনী ও রাজনীতিবিদদের বিরুদ্ধে বেশ কয়েকটি আক্রমণ পরিচালনা করেছে।

মে মাসেই পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের জন্য সোমালিয়ার আইনপ্রণেতাদের ভোট অনুষ্ঠানের বিষয়ে আশা করা হচ্ছে।

XS
SM
MD
LG