অ্যাকসেসিবিলিটি লিংক

সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় ঢাকার নিন্দা


সুইডেনের মালমোতে কুরআন পোড়ানোর পর পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের সময় রোজেনগার্ড জেলার একটি গাড়ি থেকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করা হচ্ছে।
সুইডেনের মালমোতে কুরআন পোড়ানোর পর পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের সময় রোজেনগার্ড জেলার একটি গাড়ি থেকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করা হচ্ছে।

সুইডেনে একটি উগ্র ডানপন্থী চরমপন্থী গোষ্ঠী কর্তৃক পবিত্র কোরআন পোড়ানোর ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ।

বুধবার (২০ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি জানিয়েছে, “বাংলাদেশ অস্থিরতা এবং সহিংস বিক্ষোভে উদ্বেগ প্রকাশ করে, যার ফলে বেসামরিক এবং আইন প্রয়োগকারী কর্মীদের হতাহতের ঘটনা ঘটে”।

এতে বলা হয়, “বাংলাদেশ বিশ্বাস করে যে ধর্মের স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে এবং সম্মান করতে হবে। সাম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সবাইকে সহনশীলতা অনুশীলন এবং অযাচিত উসকানি থেকে বিরত থাকার আহ্বান জানায় বাংলাদেশ”।

ওদিকে সুইডেনের এক কুখ্যাত অভিবাসী বিরোধী উস্কানিদাতার কোরআন পোড়ানোর হুমকিতে সুইডেনজুড়ে দাঙ্গা শুরু হয়েছে, যা দেশটির বাকস্বাধীনতার সীমাবদ্ধতাকে চ্যালেঞ্জ করেছে।

ইসলাম বিরোধী ডেনিশ-সুইডিশ রাজনীতিবিদ রাসমুস পালুদান মুসলমানদের পবিত্র মাস রমজানে কোরআন পোড়ানোর উদ্দেশ্যে “সফর” করার ঘোষণা দিলে বেশ কয়েকটি এলাকায় ও শহরে দাঙ্গা সৃষ্টিকারী যুবকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এই যুবকদের বেশির ভাগ ছিল মুখোশধারী।

সুইডিশ পুলিশ জোর দিয়ে বলেছে, দেশটির উদার বাকস্বাধীনতা আইনের কারণে পালুদানের কোরআনে অগ্নিসংযোগের অনুমতি দিতে হবে।

তবে এই ঘটনায় বেশ কয়েকটি মুসলিম দেশ ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে।

প্রতিবাদ সত্ত্বেও, বিচারমন্ত্রী মরগান জোহানসন দেশের স্বাধীনতা রক্ষার গুরুত্বের ওপর জোর দিয়েছেন।

কিন্তু তিনি স্বীকার করেছেন যে, এই স্বাধীনতা “ডেনিশ চরমপন্থী” কর্তৃক “ঘৃণা, বিভাজন ও সহিংসতা” বৃদ্ধির জন্য ব্যবহার করা হচ্ছে এবং তিনি এর নিন্দা জানান।

XS
SM
MD
LG