অ্যাকসেসিবিলিটি লিংক

হংকং’এর নেতৃত্ব নির্বাচনে একমাত্র প্রার্থীর অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছে ইউটিউব


হংকংয়ের সাবেক মুখ্য সচিব এবং দেশটির প্রধান নির্বাহী পদে নির্বাচনের প্রার্থী জন লি, তার প্রার্থীতা জমা দেওয়ার পরে নির্বাচনী অফিসের সামনে। ১৩ এপ্রিল, ২০২২।

হংকংয়ের নির্বাচনে একমাত্র প্রার্থী জন লি’র নির্বাচনী প্রচারাভিযানে ব্যবহৃত ইউটিউব অ্যাকাউন্টটি বুধবার ব্লক করেছে গুগলের মালিকানাধীন ইউটিউব।

২০২০ সালের জুন মাসে বেইজিংয়ের জাতীয় নিরাপত্তা আইনের অধীনে রাজনৈতিক স্বাধীনতা খর্ব করার জন্য, যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ বর্তমান হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামসহ হংকং এবং চীনের ১১ জন শীর্ষ সরকারী কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করে। ওই ১১ জনের মধ্যে লি-ও ছিলেন।

৮ই মে নির্বাচনের প্রস্তুতির লক্ষ্যে লি তার প্রচারণার জন্য ফেসবুক এবং ইউটিউব অ্যাকাউন্ট সেট আপ করেছিলেন। ক্যারি লাম আরেক মেয়াদে ক্ষমতায় থাকতে না চাওয়ায় তাঁর স্থলাভিষিক্ত হতে, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনে অংশগ্রহণ করছেন লি।

গুগল তার স্ট্রিমিং প্ল্যাটফর্মের ব্যবহার সংক্রান্ত একটি ইমেইলে বলেছে, “গুগল সবসময় যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সংক্রান্ত আইন মেনে চলে এবং যুক্তরাষ্ট্রের পরিষেবার শর্তাবলীর অধীনে এ সম্পর্কিত নীতিগুলি প্রয়োগ করে৷ পর্যালোচনা এবং সেই নীতিগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার পরে, আমরা জনলি২০২২ ইউটিউব চ্যানেলটি বন্ধ করে দিয়েছি”।

তবে লি বলেন, গুগলের এই পদক্ষেপটি আগামী পাঁচ বছরের জন্য বিশ্বের অন্যতম আর্থিক কেন্দ্রেটির নেতৃত্ব দেওয়ার জন্য তার প্রতিদ্বন্দ্বিতাকে মোটেও প্রভাবিত করবে না।

লি এক সংবাদ সম্মেলনে বলেন, “আমার উপর এই তথাকথিত নিষেধাজ্ঞাগুলি অযৌক্তিক, বল-প্রযোগের চেষ্টা, এবং ইচ্ছাকৃতভাবে আমাকে দ্বিধাগ্রস্ত হতে বাধ্য করার প্রচেষ্টা৷ কিন্তু আমি বারবার জোর দিয়ে বলছি, এই অযৌক্তিক আচরণটি আমাকে নিশ্চিত করবে যে আমি সঠিক কাজটিই করছি৷

প্ল্যাটফর্ম থেকে সাসপেন্ড হওয়ার আগে লি ফেসবুক এবং ইউটিউবে মিডিয়া এবং রাজনৈতিক ব্যক্তিত্বদের নিয়ে তার সমাবেশগুলি সরাসরি সম্প্রচার করছিলেন।

ইউটিউব এর আগে, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং যৌন কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত আর কেলিসহ উচ্চপদস্থ অনেক ব্যক্তির অ্যাকাউন্ট ব্লক করেছিল; তবে, প্ল্যাটফর্মটির পক্ষে নির্বাচনী প্রার্থীদের বাধা দেওয়ার ঘটনা অস্বাভাবিক।

লি বলেন, “কিছু (সামাজিক) মিডিয়া (প্ল্যাটফর্ম) যেগুলোতে আমার কোনো প্রবেশাধিকার থাকবে না, এতে আমি হতাশ বোধ করছি ঠিকই, কিন্তু এটি আমার নির্বাচনী প্রচেষ্টাকে প্রভাবিত করবে না”।

ভোটে নির্বাচন কমিটির ১,৫০০ সদস্য কাজ করছে, যারা হংকংয়ের নতুন নেতা নির্বাচন করবেন। লি ইতোমধ্যে কমিটি থেকে ৭৬৮টি মনোনয়ন পেয়েছেন, যা নির্বাচনে দাঁড়ানোর জন্য প্রয়োজনীয় ১৮৮টির চেয়ে বেশি।

XS
SM
MD
LG