অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে আগ্রাসনের ফলে উইম্বলডনে নিষিদ্ধ রাশিয়া ও বেলারুশের টেনিস তারকারা


ক্রোয়েশিয়ার মারিন সিলিক -এর বিরুদ্ধে তৃতীয় রাউন্ডের ম্যাচ চলাকালীন রাশিয়ার ড্যানিল মেদভেদেভ-এর অ্যাকশনে। উইম্বলডন, ৩ জুলাই, ২০২১।
ক্রোয়েশিয়ার মারিন সিলিক -এর বিরুদ্ধে তৃতীয় রাউন্ডের ম্যাচ চলাকালীন রাশিয়ার ড্যানিল মেদভেদেভ-এর অ্যাকশনে। উইম্বলডন, ৩ জুলাই, ২০২১।

ওয়াশিংটন — বুধবার উইম্বলডন টেনিস টুর্নামেন্ট কর্তৃপক্ষ, আগামী জুনের শেষের দিকে শুরু হতে যাচ্ছে এই বছরের যে সব ম্যাচ সেগুলো থেকে রাশিয়ার এবং বেলারুশের খেলোয়াড়দের অংশগ্রহণ নিষিদ্ধ ঘোষণা করছে। এর কারণ হিসেবে কর্মকর্তারা, ইউক্রেনে রাশিয়ার "অযৌক্তিক" আক্রমণকেই উল্লেখ করেছেন।

এই নিষেধাজ্ঞার ফলে, বিশ্বের শীর্ষস্থানীয় কিছু টেনিস খেলোয়াড়কে লন্ডনের অল ইংল্যান্ড ক্লাবে বিশ্বের অন্যতম প্রধান টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করতে আর দেখা যাবে না।

তাদের মধ্যে রয়েছেন, বর্তমানে বিশ্বব্যাপী দ্বিতীয় স্থানে থাকা রাশিয়ার ড্যানিল মেদভেদেভ, এবং পুরুষদের এককে ৮ নম্বরে থাকা আন্দ্রে রুবেলেভ। এছাড়া মহিলাদের মধ্যে রয়েছেন ১৫ নম্বরে অবস্থান করা আনাস্তাসিয়া পাভলিউচেনকোভা৷

বিশ্বের ৪ নম্বর খেলোয়াড়, বেলারুশিয়ান টেনিস তারকা আরিনা সাবালেঙ্কা, গত বছর উইম্বলডনের সেমিফাইনালিস্ট ছিলেন। তার স্বদেশী ভিক্টোরিয়া আজারেঙ্কা একজন সাবেক শীর্ষস্থানীয় খেলোয়াড়, বর্তমানে তিনি ১৮ নম্বরে রয়েছেন।

তবে কর্মকর্তারা বলেন, তারা নিষেধাজ্ঞার বিষয়টি পুনর্বিবেচনা করবেন, “যদি পরিস্থিতি এখন থেকে জুনের মধ্যে বস্তুগতভাবে পরিবর্তিত হয়”।

উইম্বলডন শুরু হবে আগামী ২৭ জুন এবং চলবে ১০ জুলাই পর্যন্ত।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মানি এবং জাপানের খেলোয়াড়দের উইম্বলডন টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি দেওয়া হয়নি। এর পরে উইম্বলডন দেশগুলির কোনও ক্রীড়াবিদদের নিষিদ্ধ করেনি।

অন্যদিকে, ২২ মে থেকে শুরু হতে যাচ্ছে যে ফ্রেঞ্চ ওপেন টুর্নামেন্ট তাতে তারা রাশিয়ার এবং বেলারুশের খেলোয়াড়দের প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি দিয়েছে। কিন্তু তাদের অংশগ্রহণ করতে হবে একজন নিরপেক্ষ ক্রীড়াবিদ হিসেবে, তাদের স্বদেশের হয়ে নয়।

রাশিয়ান টেনিস ফেডারেশনের সভাপতি শামিল তারপিশেভ দেশটির স্পোর্ট এক্সপ্রেস পত্রিকাকে বলেছেন, উইম্বলডনে নিষেধাজ্ঞার বিষয়ে তাদের করার কিছুই নেই।

তারপিশেভ বলেন, “আমি মনে করি এটি অবশ্যই একটি ভুল সিদ্ধান্ত, তবে আমরা চাইলেই তাদের সেই সিদ্ধান্ত পরিবর্তন করতে পারি না। [রাশিয়ান] টেনিস ফেডারেশন-এর পক্ষ থেকে যা যা করা সম্ভব, ইতোমধ্যে তার সবই করা হয়েছে”।

XS
SM
MD
LG