অ্যাকসেসিবিলিটি লিংক

মারিউপোলে নতুন করে আক্রমণ শুরু করেছে রাশিয়া


ইউক্রেনের মারিউপোলের দক্ষিণ বন্দরে, রাশিয়ানপন্থী সেনা সদস্যরা একটি যুদ্ধ প্রকৌশল গাড়ির পাশে দাঁড়িয়ে আছে। ২০ এপ্রিল, ২০২২।
ইউক্রেনের মারিউপোলের দক্ষিণ বন্দরে, রাশিয়ানপন্থী সেনা সদস্যরা একটি যুদ্ধ প্রকৌশল গাড়ির পাশে দাঁড়িয়ে আছে। ২০ এপ্রিল, ২০২২।

ইউক্রেনের বন্দর শহর মারিউপোলে বুধবার নতুন করে আক্রমণ শুরু করেছে রাশিয়া। এমনকি স্থানীয় কর্মকর্তারা পশ্চিমে ইউক্রেন নিয়ন্ত্রিত শহর জাপোরিঝিয়ায় পালিয়ে যাওয়ার জন্য মহিলা, শিশু এবং বয়স্কদের জন্য একটি মানবিক করিডোর তৈরি করার চেষ্টা করার পরেও আক্রমণ চালিয়েছে তারা।

১ লাখেরও বেশি মানুষ আজভ সাগরের উত্তর উপকূলে শহরটিতে আটকা পড়েছে বলে বিশ্বাস করা হয়েছিল, যেখানে ২৪ ফেব্রুয়ারি রাশিয়া দেশটিতে আক্রমণ করার আগে প্রায় ৪ লাখ মানুষ বাস করত।

পানামায় এক কূটনৈতিক সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন,“সেখানকার পরিস্থিতি সত্যিই ভয়াবহ।” তিনি জোর দিয়ে বলেন, মারিউপোলের বাসিন্দাদের পালানোর অনুমতি দেওয়ার জন্য মানবিক করিডোর স্থাপনের যে চেষ্টা করা হয়েছিল, তা "খুব দ্রুত ভেঙে পড়েছে।"

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের বিশ্লেষকরা বলছেন, ডনবাস অঞ্চলের যুদ্ধ, যেখানে আট বছর ধরে লড়াই চলছে, তা আরও কয়েক মাস স্থায়ী হতে পারে।

অন্যদিকে, ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক বলেছেন, মানবিক করিডোর খোলার জন্য একটি প্রাথমিক চুক্তি হয়েছিল, যার মাধ্যমে মহিলা, শিশু এবং বয়স্করা চলে যেতে পারে এবং মারিউপোলের মেয়র ভাদিম বয়চেঙ্কো বাসিন্দাদের এটির সুবিধা নেওয়ার আহ্বান জানিয়েছেন।

মেয়র এক বিবৃতিতে বলেছেন, "ভয় পাবেন না, আপনারা জাপোরিঝিয়াতে চলে যান, যেখানে আপনি আপনার প্রয়োজনীয় সমস্ত সহায়তা পেতে পারেন – বিশেষ করে খাদ্য, ওষুধপত্রের মতো প্রয়োজনীয় জিনিসগুলি - এবং প্রধান বিষয়টি হল আপনি সেখানে নিরাপদে থাকবেন"।

রাশিয়ার অনুমান, কিয়েভের বাহিনী আত্মসমর্পণ করার এবং সুড়ঙ্গ এবং বাঙ্কারের প্ল্যান্টের গোলকধাঁধা থেকে বেরিয়ে আসার জন্য রাশিয়ার বেশ কয়েকটি দাবি উপেক্ষা করে, কয়েক হাজার ইউক্রেনীয় সৈন্য ইস্পাত কারখানায় আটকে আছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত সপ্তাহে ইউক্রেনের জন্য আরও অস্ত্রশস্ত্র বাবদ ৮০ কোটি ডলারের একটি চালান অনুমোদন করেছেন এবং আগামী দিনে আরও একটি প্যাকেজ ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে, যাতে অতিরিক্ত আর্টিলারি অন্তর্ভুক্ত থাকবে। এছাড়া, কানাডা ও নেদারল্যান্ডসও বলেছে তারা আরও ভারী অস্ত্র পাঠাবে।

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক বুধবার বলেছে, রুশ বাহিনী ইউক্রেনের প্রতিরক্ষা ভেদ করার চেষ্টা করায় এই অঞ্চলে যুদ্ধ "তীব্রতর হচ্ছে"।

ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল বুধবার কিয়েভে একটি অঘোষিত সফর করেছেন, সাম্প্রতিক সপ্তাহগুলিতে ইউক্রেন ভ্রমণকারী ইউরোপীয় নেতাদের সমর্থনের সর্বশেষ নিদর্শন তাঁর এই সফর।

কয়েক ঘণ্টা আগে, নরওয়ের প্রতিরক্ষা মন্ত্রক ইউক্রেনে প্রায় ১০০টি মিস্ট্রাল এয়ার ডিফেন্স মিসাইল পাঠানোর ঘোষণা দিয়েছে। মন্ত্রকের এক বিবৃতিতে বলা হয়েছে, নরওয়েজিয়ান বাহিনী পর্যায়ক্রমে ক্ষেপণাস্ত্রগুলি পাঠানোর প্রস্তুতি নিচ্ছে, যেগুলো অত্যন্ত "আধুনিক এবং কার্যকর অস্ত্র" যা ইউক্রেনের বাহিনী কাজে লাগবে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস অর্থোডক্স খ্রিস্টানদের পবিত্র সপ্তাহ পালনের জন্য বৃহস্পতিবার থেকে ইউক্রেনে চার দিনের যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

গুতেরেস আরও বলেন, তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির কাছে চিঠি লিখেছেন এবং তাদের নিজ নিজ রাজধানীতে তাঁর সাথে দেখা করতে বলেছেন। কারণ তিনি এই যুদ্ধের কূটনৈতিক সমাধান চান।

বুধবার জাতিসংঘের শরণার্থী সংস্থার উপাত্তে দেখা গেছে যে ৫০ লাখ ইউক্রেনীয় শরণার্থী এখন যুদ্ধের কারণে দেশ ছেড়ে পালিয়েছে এবং আরও ৭০ লাখ দেশের মধ্যে বাস্তুচ্যুত হয়েছে।

এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য দ্য অ্যাসোসিয়েটেড প্রেস, রয়টার্স এবং এজেন্সি ফ্রান্স-প্রেস থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG