অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক বিরোধ সংলাপের মাধ্যমে সমাধান করা উচিত, নিষেধাজ্ঞার মাধ্যমে নয়ঃ শি জিনপিং


চীনের সিনহুয়া নিউজ এজেন্সি প্রকাশিত এই ছবিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দক্ষিণ চীনের হাইনান প্রদেশের বোয়াওতে বোয়াও ফোরাম ফর এশিয়ার উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিওর মাধ্যমে বক্তব্য প্রদান করছেন। ২১ এপ্রিল, ২০২২।

বৃহস্পতিবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার সরকারের অবস্থান পুনর্ব্যক্ত করে বলেন যে, আন্তর্জাতিক বিরোধগুলো আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত, নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে নয়। এটি ইউক্রেনে আগ্রাসনের জন্য রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমের শাস্তিমূলক পদক্ষেপের বিরুদ্ধে একটি স্পষ্ট ইঙ্গিত।

হাইনানে এক ফোরামে বক্তৃতায় শি বলেন, চীন “সকল দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করতে প্রতিশ্রুতিবদ্ধ” এবং তাদের অভ্যন্তরীণ বিষয়ে চীন হস্তক্ষেপ করছে না।

শি বলেছেন, "আমাদের উচিত নিরাপত্তার অখণ্ডতার নীতি সমুন্নত রাখা, একটি ভারসাম্যপূর্ণ, কার্যকর ও টেকসই নিরাপত্তা স্থাপত্য গড়ে তোলা এবং অন্যান্য দেশকে নিরাপত্তাহীনতায় ফেলে নিজ দেশের জাতীয় নিরাপত্তা গড়ে তোলার বিরোধিতা করা উচিত"।

চীন রাশিয়ার সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দাও জানায়নি এবং সাম্প্রতিক মাসগুলোতে রাশিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞার সমালোচনা করেছে।

XS
SM
MD
LG