অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের জন্য অতিরিক্ত ৮০ কোটি ডলার সহায়তার ঘোষণা দিলেন বাইডেন


ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বিষয়ে হোয়াইট হাউজে মন্তব্য প্রদান করছেন প্রেসিডেন্ট জো বাইডেন, ২১ এপ্রিল ২০২২।

প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্রের আরও ৮০ কোটি ডলার সহায়তার ঘোষণা দিয়েছেন। হোয়াইট হাউজে বৃহস্পতিবার বাইডেন বলেন, “এই প্যাকেজে ভারী আর্টিলারি অস্ত্র, ডজনকয়েক হাওইটজার, এবং হাওইটজারের জন্য ১,৪৪,০০০ রাউন্ড গোলা রয়েছে।”

গত সপ্তাহেও যুক্তরাষ্ট্র মোটামুটি সমপরিমাণের আরেকটি সহায়তার ঘোষণা দিয়েছিল। ইউক্রেনের পূর্বাঞ্চলের ডনব্যাস অঞ্চলে লড়াইয়ের জন্য নতুন এই সহায়তাটি অত্যন্ত ‍গুরুত্বপূর্ণ হবে বলে ধারণা করা হচ্ছে।

মারিউপোলের লড়াইটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ডনব্যাস অঞ্চলে রাশিয়ার বৃহত্তর আক্রমণের একটি অংশ। ডনব্যাসে নিজেদের সামরিক উপস্থিতি বৃদ্ধি করে চলেছে রাশিয়া।

ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত এবং বর্তমানে আটলান্টিক কাউন্সিলের ইউরেশিয়া সেন্টারের জ্যেষ্ঠ পরিচালক, জন ই. হার্বস্ট ভিওএ-কে বলেন, “মস্কোর বর্তমান লক্ষ্য হচ্ছে পূর্ব ও দক্ষিণাঞ্চলে তাদের নিয়ন্ত্রণ বৃদ্ধি করা। আদর্শ পরিস্থিতিতে, তারা খারকিভ এবং ওডেসা দখল করতে চায়। তবে সেগুলো অনেক দূরের ব্যাপার। তাদেরকে হয়ত শুধু মারিউপোল নিয়েই ক্ষান্ত হতে হবে।”

বিশ্লেষকরা বলছেন যে, রুশ বাহিনী যদি পুরোপুরি ডনব্যাসের নিয়ন্ত্রণ নিতে পারে, তাহলে শান্তি আলোচনায় এবং অঞ্চলটির স্বায়ত্তশাসনের দাবিতে তাদের আলোচকরা আরও শক্ত অবস্থান বজায় রাখতে পারবে।

XS
SM
MD
LG