অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্রান্সে নির্বাচনের আগের দিনগুলিতে প্রতিদ্বন্দ্বী ম্যাক্রোঁ ও ল্য পেনের বিতর্ক


মধ্যপন্থী প্রার্থী এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ (বাঁয়ে) এবং অতি ডানপন্থি প্রতিদ্বন্দ্বী মেরিন ল্য পেন প্যারিসের বাইরে এক টিভি বিতর্কে। ২০ এপ্রিল, ২০২২।
মধ্যপন্থী প্রার্থী এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ (বাঁয়ে) এবং অতি ডানপন্থি প্রতিদ্বন্দ্বী মেরিন ল্য পেন প্যারিসের বাইরে এক টিভি বিতর্কে। ২০ এপ্রিল, ২০২২।

একটি তিক্ত বিতর্কের পরে বৃহস্পতিবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং অতি-ডান প্রতিদ্বন্দ্বী মেরিন ল্য পেন ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের আগে চূড়ান্ত প্রচারণার জন্য প্রস্তুত রয়েছেন। সে বিতর্কে তারা রাশিয়ার সাথে সম্পর্ক ও হিজাব নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন।

বুধবার পরস্পরকে ক্ষত-বিক্ষত করার তিন ঘণ্টার সরাসরি টিভি বিতর্কে ম্যাক্রোঁ বারবার ল্য পেনের রেকর্ড সংক্রান্ত বিষয়ে প্রচন্ড আঘাত হানেন । ল্য পেন তখন সরকারের কার্যক্রমের ওপর দৃষ্টি আবদ্ধ রাখতে চেষ্টা করেন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিষয়টি নির্বাচনী প্রচারণাকে ছাপিয়ে গেলে ম্যাক্রোঁ তখন ২০১৭ সালের নির্বাচনী প্রচারণার আগে একটি চেক-রুশ ব্যাংক থেকে ল্য পেনের পার্টির নেয়া ঋণের ব্যাপারটির ক্ষুব্ধ সমালোচনা করেন।

সবচেয়ে বিস্ফোরক বিতর্কটি হয় যখন জনসমক্ষে মুসলিম নারীদের হিজাব পরা নিষিদ্ধ করার বিতর্কিত নীতিতে অটল রয়েছেন বলে ল্য পেন ঘোষণা দেন। তিনি এটিকে “ইসলামপন্থিদের দ্বারা আরোপিত ইউনিফর্ম” হিসেবে অভিহিত করেন।

ম্যাক্রোঁ জবাব দেন, “ আপনি যদি তা করেন তাহলে আপনি একটি গৃহযুদ্ধ বাঁধাতে যাচ্ছেন। আমি আন্তরিকভাবেই এ কথা বলছি।“

ল্য পেন ফ্রান্সে “নৈরাজ্যকর এবং ব্যাপক” অভিবাসন বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি দাবি করেন, এটি দেশের অপরাধমূলক কর্মকাণ্ড বাড়িয়ে তুলছে যা, তিনি বলেছেন, সারা দেশের মানুষের জন্য “অসহনীয়” হয়ে উঠছে।

উভয় শিবিরের সমর্থকরা তাদের প্রার্থীদের কৃতিত্ব উদযাপন করেছে ; ম্যাক্রোঁ তার স্বভাবজনিত আত্নবিশ্বাসের পরিচয় দিয়েছেন এবং ল্য পেন ২০১৭ সালের ভুলগুলো এড়িয়ে গেছেন।

XS
SM
MD
LG