অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটেনের আইনপ্রণেতারা প্রধানমন্ত্রী বরিস জনসনের মিথ্যাচারের অভিযোগ তদন্তে সম্মত


প্রধানমন্ত্রী বরিস জনসন। ২৪ জানুয়ারী, ২০২২
প্রধানমন্ত্রী বরিস জনসন। ২৪ জানুয়ারী, ২০২২

ব্রিটিশ আইনপ্রণেতারা বৃহস্পতিবার প্রধানমন্ত্রী বরিস জনসনের বিরুদ্ধে একটি সংসদীয় তদন্তের নির্দেশ দিয়েছেন যে তিনি মহামারী চলাকালীন অবৈধ সমাবেশে যোগ দিয়ে করোনাভাইরাস বিধিনিষেধ ভঙ্গ করেছেন কি না এবং সে সম্পর্কে কি মিথ্যা বলেছেন।

হাউজ অফ কমন্সে আনুষ্ঠানিক ভোট ছাড়াই "আয়ে" চিৎকারের দ্বারা অনুমোদিত এই পদক্ষেপের অর্থ হল "সংসদের বিশেষাধিকার কমিটি" জনসন জেনেশুনে সংসদকে বিভ্রান্ত করেছেন কিনা তা তদন্ত করবে এবং প্রমাণিত হলে এটি ঐতিহাসিকভাবে পদত্যাগ করার মতোই অপরাধ বলে গণ্য হবে।

তদন্তটি এই রক্ষণশীল প্রধানমন্ত্রীর উপর আরও চাপ সৃষ্টি করছে। দেশে আরোপিত মহামারীর বিধি নিষেধ তিনি নিজেই ভঙ্গ করায় তাঁর ক্ষমতা এখন নড়বড়ে হয়ে পড়েছে।

এই পদক্ষেপটি বিরোধী লেবার পার্টি দ্বারা প্ররোচিত হয়েছিল এবং রক্ষণশীল আইন প্রণেতাদের দ্বারা এটিকে অবরুদ্ধ করার প্রচেষ্টা সরকার ত্যাগ করার পরে পাস হয়েছিল। জনসনের রক্ষণশীলদের সংসদে যথেষ্ট সংখ্যাগরিষ্ঠতা রয়েছে, তবে অনেক আইনপ্রণেতা প্রধানমন্ত্রীর আচরণে বিব্রত বোধ করছিলেন।

শ্রমিক নেতা কেয়ার স্টারমার বলেছেন যে এই পদক্ষেপটি "আমাদের রাজনীতিতে সততা, এবং সত্য কথা বলার সহজ নীতিকে সমর্থন করার প্রচেষ্টা তুলে ধরেছে।”

যে কেলেঙ্কারি তার দেশ এবং কনজারভেটিভ পার্টির নেতৃত্বকে নাড়া দিয়েছে সেই কেলেঙ্কারির সিদ্ধান্তের সময় জনসন উপস্থিত ছিলেন না। । তিনি তাঁর দেশ থেকে ৪০০০ মাইল (৬৪০০ কিলোমিটার) দূরে ভারতে ছিলেন। তিনি জোর দিয়ে বলেন যে তিনি দেশকে নেতৃত্ব দেওয়ার জন্য কাজ চালিয়ে যাচ্ছেন৷

XS
SM
MD
LG