অ্যাকসেসিবিলিটি লিংক

‘অবৈধভাবে রাশিয়ার দখলে’ বিরোধিত দ্বীপগুলোঃ জাপান


ফাইল ফটোঃ এপি - কুনাশিরি দ্বীপের ইউজোনো কুরিলস্কের কাছাকাছি একটি বাতিঘরের সামনে যা জাপানের উত্তরাঞ্চলীয় অঞ্চল হিসাবে পরিচিত শেষ দিনগুলিতে তোলা ছবি। দ্বীপগুলি সোভিয়েত সৈন্যরা দখল করে নেয়

জাপান, শুক্রবার প্রকাশিত একটি কূটনৈতিক প্রতিবেদনের সর্বশেষ সংস্করণে মস্কোর সাথে বিতর্কিত চারটি দ্বীপের মালিকানা “অবৈধভাবে রাশিয়ার দখলে” বলে বর্ণনা করেছে। সাম্প্রতিক রিপোর্টগুলোর অন্যান্য সংস্করণের তুলনায় ঐ অঞ্চলকে বর্ণনার জন্য এবার জাপান কঠোর ভাষা ব্যবহার করেছে এবং ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে উভয় পক্ষের মধ্যে শীতল সম্পর্কের উপর জোর দেয়।

জাপানের পররাষ্ট্র মন্ত্রকের জারি করা পররাষ্ট্রনীতির উপর তাদের একটি বার্ষিক প্রতিবেদন ২০২২ সালের ডিপ্লোম্যাটিক ব্লুবুকের বর্ণনায় প্রায় দুই দশকের মধ্যে এই প্রথমবারের মতো এই ধরণের উক্তি জাপান ব্যবহার করেছে। কুরিলদের নিয়ন্ত্রণ ফিরে পেতে জাপান মস্কোর সাথে সম্পর্ক উন্নত করার জন্য নিরন্তর চেষ্টা করছে। টোকিও ঐ এলাকাকে উত্তরাঞ্চল বলে অভিহিত করেছে তবে এর আগে জাপান এই বিরোধীতাকে বর্ণনা করেছিল।

পররাষ্ট্র মন্ত্রকের প্রতিবেদনে বলা হয়েছে, “উত্তরাঞ্চলীয় এলাকাটি বেশ কয়েকটি দ্বীপ নিয়ে গঠিত যা জাপানের সার্বভৌমত্ব এবং জাপানের ভূখণ্ডের একটি অবিচ্ছেদ্য অংশ কিন্তু বর্তমানে ঐ দ্বীপপুঞ্জ রাশিয়া অবৈধভাবে দখল করে রেখেছে।”

XS
SM
MD
LG