অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন যুদ্ধের প্রতি নিন্দা জানানোয় রাশিয়ায় সমালোচক কারাবন্দী


রাশিয়ার বিরোধীদলীয় সক্রিয়তাকর্মী ভ্লাদিমির কারা-মুর্জা, ২৭ ফেব্রুয়ারি ২০২১ তারিখে মস্কোতে রাশিয়ার বিরোধীদলীয় নেতা বরিস নেমতসভকে গুলি করে হত্যা করার ঘটনাস্থলে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করতে আসেন। (ফাইল ফটো)

বিরোধীদলীয় এক বিশিষ্ট সক্রিয়তাবাদীর বিরুদ্ধে রাশিয়ার কর্তৃপক্ষ একটি ফৌজদারি মামলা আরম্ভ করেছে। দেশটির সামরিক বাহিনীর বিরুদ্ধে “মিথ্যা তথ্য” ছড়ানোর অভিযোগে শুক্রবার তাকে বিচারপূর্ব হাজতবাসে পাঠানো হয়।

মস্কোর এক আদালত ভ্লাদিমির কারা-মুর্জা জুনিয়রকে ১২ জুন পর্যন্ত আটক রাখার আদেশ দেয়।

আইনজীবী ভাদিম প্রোখরভ সংবাদদাতাদের বলেন যে, কারা-মুর্জার বিরুদ্ধে মামলার ভিত্তি হিসেবে, ১৫ মার্চ অ্যারিজোনার প্রতিনিধি পরিষদে এ দেওয়া এক বক্তব্যে তিনি ইউক্রেন যুদ্ধের নিন্দা জানিয়েছিলেন বলে উল্লেখ করা হয়। কারা-মুর্জা এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

রাশিয়ার গণমাধ্যম জানিয়েছে যে, স্পষ্টভাষী ও একটি প্রযুক্তি প্রতিষ্ঠানের নির্বাহী কর্মকর্তা, ইলয়া ক্রাসিলশিক এর বিরুদ্ধেও একই ধরণের অভিযোগ গঠন করা হচ্ছে। তিনি রাশিয়ার প্রধানতম স্বাধীন সংবাদভিত্তিক ওয়েবসাইট, মেডুজা’র সাবেক প্রকাশক। ক্রেমলিনের এই দুই সমালোচকের বিরুদ্ধে পদক্ষেপগুলো, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের বিরুদ্ধে কথা বলা ব্যক্তিদের বিরুদ্ধে ব্যাপকতর হতে থাকা দমনমূলক কর্মকাণ্ডের অংশ।

ফেব্রুয়ারির শেষ দিকে রাশিয়ার সৈন্য ইউক্রেনে প্রবেশের কিছুদিন পরই, রাশিয়া নতুন একটি আইন প্রণয়ন করে যাতে তাদের সামরিক বাহিনীর বিরুদ্ধে মিথ্যা তথ্য প্রচারকে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করা হয়। এমন অপরাধের জন্য ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। মানবাধিকার প্রবক্তারা এখনও পর্যন্ত আক্রমণের সমালোচকদের বিরুদ্ধে ৩২টি মামলার হদিস পেয়েছেন।

কারা-মুর্জা একজন সাংবাদিক এবং রাশিয়ার প্রয়াত বিরোধীদলীয় নেতা বরিস নেমতসভের সাবেক সহযোগী। নেমতসভকে ২০১৫ সালে হত্যা করা হয়। ধনকুবের থেকে ভিন্নমতাবলম্বী হয়ে যাওয়া মিখাইল খোদরকভস্কি এরও সহযোগী কারা-মুর্জা। খোদরকভস্কিকে কয়েক বছরের জন্য কারাবাস দেওয়া হয়েছিল। কারা-মুর্জা নিজেও বিষপ্রয়োগের উপসর্গ নিয়ে ২০১৫ ও ২০১৭ সালে মোট দুইবার হাসপাতালে ভর্তি হয়েছেন।

কারা-মুর্জার বিরুদ্ধে রাশিয়ার সরকারের পদক্ষেপের নিন্দা জানিয়েছেন অ্যারিজোনার হাউজের স্পিকার রাস্টি বাওয়ারস।

XS
SM
MD
LG