অ্যাকসেসিবিলিটি লিংক

পূর্ব ইউক্রেনে স্বাস্থ্যসেবা ব্যবস্থা ভেঙে পড়ছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা


ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণ অব্যাহত থাকায় ইউক্রেনের পূর্ব লুহানস্ক অঞ্চলের সেভেরোডোনেটস্কে গোলাগুলিতে ক্ষতিগ্রস্ত একটি হাসপাতাল। ১৮ মার্চ, ২০২২

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে যে ইউক্রেনের পূর্বাঞ্চলে স্বাস্থ্য ব্যবস্থা সব ভেঙে পড়েছে, মারিউপোল এবং অন্যান্য অবরুদ্ধ এলাকায় আটকে থাকা হাজার হাজার মানুষের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলেছে।

জাতিসংঘের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন যে মারিউপোল এবং পূর্ব ইউক্রেনের যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থদেরকে অন্যান্য অঞ্চলে অবিলম্বে প্রবেশাধিকার দেওয়া গুরুত্বপূর্ণ। তারা বলছে যে তারা খবর পেয়েছে, লুহানস্ক অঞ্চলের মতো এলাকায় প্রায় সমস্ত স্বাস্থ্য সুবিধা এবং হাসপাতাল হয় ক্ষতিগ্রস্ত না হয় ধ্বংস হয়ে গেছে।

ডব্লিউএইচও স্বাস্থ্যের প্রয়োজনীয়তা মূল্যায়ন করতে এবং অসুস্থ ও আহতদের জন্য গুরুত্বপূর্ণ চিকিৎসা সরবরাহের জন্য ক্ষতিগ্রস্ত এলাকায় প্রবেশের আবেদন করছে। পশ্চিম ইউক্রেনের লভিভ থেকে কথা বলতে গিয়ে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ভানু ভাটনগর বলেছেন যে ডাব্লুএইচও এখনও পর্যন্ত মারিউপোলে প্রবেশ করতে পারেনি এবং অবরুদ্ধ জনগোষ্ঠীর স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে অবহিত নয়।

মারিউপোল গত দুই মাস ধরে রুশ বাহিনীর অব্যাহত বোমা হামলা ও গোলাবর্ষণের শিকার হয়েছে। শহরটিকে মাটিতে গুড়িয়ে ফেলা হয়েছে। কয়েক হাজার মানুষ সীমিত খাদ্য, জল এবং চিকিৎসা সরবরাহ সহ ভূগর্ভস্থ বাঙ্কারে বসবাস করছে বলে জানা গেছে।

ভাটনগর বলেন যে ডাব্লুএইচও মারিউপোলে শহরের কাছাকাছি প্রয়োজনীয় সরবরাহ স্থানান্তর করছে। তবে তিনি আরও বলেন যে দ্রুত একটি নিরাপদ পথ তৈরি করা জরুরি।

তিনি বলেন, "আমাদের অত্যাবশ্যক সরবরাহগুলি সে পথে নিয়ে যাওয়ার জন্য কমপক্ষে দুই দিনের জন্য লড়াই বন্ধ করতে হবে,তা ছাড়া স্বাস্থ্যের প্রয়োজনগুলিও মূল্যায়ন করতে হবে। আমরা এ পরিস্থিতির সবচেয়ে খারাপ অবস্থা অনুমান করছি। একটি স্বাস্থ্য ব্যবস্থা যা সম্পূর্ণভাবে ভেঙে পড়েছে এবং এর কারণে সব ধরনের প্রভাব পড়তে পারে। অবশ্যই, দ্বন্দ্ব-সম্পর্কিত আঘাতে এমন লোক রয়েছে যাদের সাহায্যের প্রয়োজন রয়েছে।"

ভাটনগর উল্লেখ করেছেন যে এমন লোকও রয়েছে যাদের দীর্ঘস্থায়ী স্বাস্থ্য অবস্থা এবং অন্যান্য স্বাস্থ্যগত যত্নের প্রয়োজনে অত্যাবশ্যক ওষুধ কেনার বা জোগাড় করার কোন উপায় নেই। তিনি বলেন, ইউক্রেন জুড়ে ১০০০ পরিবারের উপর ডাব্লুএইচও’র একটি নতুন সমীক্ষার ফলাফলে দেখা যায় যে এই যুদ্ধের মারাত্মক প্রভাব পড়েছে স্বাস্থ্যসেবাকে জনগণের নাগালের মধ্যে রাখার ব্যাপারে ।

XS
SM
MD
LG