অ্যাকসেসিবিলিটি লিংক

পোল্যান্ড ও বুলগেরিয়া বলেছে, রাশিয়া প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করে দিচ্ছে


ফাইল ছবি: পোল্যান্ডের সোনৌজসিতে কাতার থেকে ২ লাখ ঘনমিটার তরলীকৃত গ্যাস বহনকারী বিরাটাকার ট্যাঙ্কার আল নুমান। ১১ ডিসেম্বর ২০১৫।
ফাইল ছবি: পোল্যান্ডের সোনৌজসিতে কাতার থেকে ২ লাখ ঘনমিটার তরলীকৃত গ্যাস বহনকারী বিরাটাকার ট্যাঙ্কার আল নুমান। ১১ ডিসেম্বর ২০১৫।

পোল্যান্ড ও বুলগেরিয়ার কর্মকর্তারা মঙ্গলবার (২৬ এপ্রিল) বলেছেন, যেহেতু তারা রুবলে অর্থ প্রদান করতে অস্বীকার করেছেন, সেহেতু মস্কো তাদের দেশে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করে দিচ্ছে। ইউক্রেনে হামলার পর রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পরে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রুবলে অর্থ প্রদানের দাবি করেছিলেন।

রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি প্রতিষ্ঠান গ্যাজপ্রম ইইউ ও নেটোর দুই সদস্য দেশকে জানিয়েছে যে, বুধবার থেকে গ্যাস সরবরাহ স্থগিত করা হবে, দুই দেশের সরকার জানিয়েছে।

গত মাসে পুতিনের ঘোষণার পর থেকে, এই প্রথমবার আরোপিত স্থগিতাদেশ অনুসারে “অবান্ধব বিদেশি ক্রেতাদের” ডলার ও ইউরোর পরিবর্তে রুবলে গ্যাজপ্রমের সঙ্গে লেনদেন করতে হবে। শুধুমাত্র হাঙ্গেরি এটি করতে সম্মত হয়েছে। অন্য দেশগুলো অগ্রহণযোগ্য, চুক্তির একতরফা লঙ্ঘন এবং নিষেধাজ্ঞার লঙ্ঘন হিসেবে দাবিটিকে প্রত্যাখ্যান করেছে।

যদি অন্য দেশেও সরবরাহ বন্ধ করা হয়, তবে এটি ইউরোপে অর্থনৈতিক ধাক্কার কারণ হতে পারে। প্রাকৃতিক গ্যাসের দাম বাড়াতে পারে এবং সম্ভবত ব্যয় সংকোচনের দিকেও পরিচালিত করতে পারে। তবে এটি রাশিয়ার নিজস্ব অর্থনীতিতেও আঘাত হানবে।

পোল্যান্ডের রাষ্ট্রীয় গ্যাস কোম্পানি পিজিএনআইজির মতে, বুধবারের স্থগিতাদেশ ইয়ামাল-ইউরোপ পাইপলাইনের মাধ্যমে পোল্যান্ডে রাশিয়ান গ্যাস সরবরাহকে প্রভাবিত করবে এবং তুর্কস্ট্রিম পাইপলাইনের মাধ্যমে বুলগেরিয়ায়, দেশটির জ্বালানি মন্ত্রক বলেছে।

পিজিএনআইজি বলেছে যে, এটি মস্কোর অর্থ প্রদানের দাবির বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার বিষয়ে বিবেচনা করছে।

তবে জলবায়ুমন্ত্রী আনা মোস্কওয়া বলেছেন যে, পোল্যান্ড রাশিয়ার জ্বালানি উৎসের ওপর নির্ভরতা হ্রাস করার জন্য ইতোমধ্যে চেষ্টা করছিল, সুতরাং এই সিদ্ধান্তের জন্যে তারা প্রস্তুত।

“পোলিশ বাড়িতে গ্যাসের কোনো ঘাটতি হবে না”, মস্কওয়া টুইট করেছেন।

বুলগেরিয়া বলেছে যে, তারা বিকল্প উৎস খুঁজে বের করার জন্য রাষ্ট্রীয় গ্যাস কোম্পানিগুলোর সঙ্গে কাজ করছে এবং আপাতত অভ্যন্তরীণ ব্যবহারের ওপর কোনো বিধিনিষেধ আরোপ করা হবে না। যদিও ৬৫ লাখ জনসংখ্যার বলকান দেশটি তার গ্যাসের চাহিদার ৯০ শতাংশ রাশিয়া থেকে আমদানির মাধ্যমে পূরণ করে।

রাশিয়ান আগ্রাসনের সময় পোল্যান্ড প্রতিবেশী ইউক্রেনের একটি শক্তিশালী সমর্থক ছিল এবং যুক্তরাষ্ট্র ও অন্য পশ্চিমা দেশগুলো দেশটিকে কিয়েভে অস্ত্র সরবরাহের জন্য একটি ট্রানজিট হিসেবে ব্যবহার করেছে।

বুলগেরিয়া একসময় মস্কোর ঘনিষ্ঠ মিত্র ছিল। দেশটিতে একটি নতুন ও উদারপন্থী সরকার গত বছর ক্ষমতায় আসার পর এবং আক্রমণের পরিপ্রেক্ষিতে রাশিয়ার সঙ্গে অনেক ক্ষেত্রে সম্পর্ক ছিন্ন করেছে। দেশটি রাশিয়ার বিরুদ্ধে আরোপিত আন্তর্জাতিক নিষেধাজ্ঞা সমর্থন করেছে এবং ইউক্রেনে মানবিক সহায়তা পাঠিয়েছে।

ওয়াশিংটনে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন যে, যুক্তরাষ্ট্র রাশিয়ার দ্বারা এমন সরবরাহ স্থগিতের জন্য প্রস্তুতি নিচ্ছিল।

“এর মধ্যে এশিয়ার কিছু দেশকে যাদের অতিরিক্ত সরবরাহ রয়েছে, ইউরোপে সরবরাহ করতে অনুরোধ করা হয়েছে”, সাকি বলেছেন। “আমরা কিছু কিছু ক্ষেত্রে এমনটি করেছি এবং এই প্রচেষ্টা অব্যাহত থাকবে”।

XS
SM
MD
LG