অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে নারী বোমারুর হামলায় তিন চীনা নাগরিকসহ স্থানীয় গাড়িচালক নিহত


পাকিস্তানের করাচি বিশ্ববিদ্যালয়ে কনফুসিয়াস ইনস্টিটিউটের প্রবেশদ্বারে বিস্ফোরণে বিধ্বস্ত যাত্রীবাহী ভ্যানের কাছে একজন পুলিশ কর্মী পাহারা দিচ্ছেন। ২৬ এপ্রিল ২০২২
পাকিস্তানের করাচি বিশ্ববিদ্যালয়ে কনফুসিয়াস ইনস্টিটিউটের প্রবেশদ্বারে বিস্ফোরণে বিধ্বস্ত যাত্রীবাহী ভ্যানের কাছে একজন পুলিশ কর্মী পাহারা দিচ্ছেন। ২৬ এপ্রিল ২০২২

পাকিস্তানের পুলিশ জানিয়েছে, মঙ্গলবার (২৬ এপ্রিল) দক্ষিণাঞ্চলীয় করাচি শহরে একটি ভ্যানে আত্মঘাতী বোমা হামলায় তিন চীনা নাগরিক এবং তাদের স্থানীয় চালক নিহত হয়েছেন।

উর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা সাংবাদিকদের জানান, নিহতরা শহরের চীনা-নির্মিত কনফুসিয়াস ইনস্টিটিউটে যাওয়ার সময় প্রবেশপথে তাদের ভ্যানে বিস্ফোরণ ঘটে।

নিহতদের মধ্যে প্রতিষ্ঠানটির পরিচালক এবং দুজন নারী শিক্ষক অন্তর্ভুক্ত। প্রতিষ্ঠানটি চাইনিজ ভাষার ওপর স্নাতক ডিগ্রি প্রদান করে। হামলায় তাদের পাকিস্তানি চালকও নিহত হয়। হামলায় আহত হয়েছেন আরেক চীনা নাগরিক।

করাচি পুলিশ প্রধান গোলাম নবী মেমন বলেছেন, বিস্ফোরণটি আত্মঘাতী বোমা হামলাকারীর কাজ হতে পারে। তবে তদন্ত চলছে। তিনি উল্লেখ করেছেন যে, বিস্ফোরণের স্থান থেকে ক্লোজড-সার্কিট ভিডিওর প্রাথমিক পর্যালোচনায় দেখা গেছে যে, কালো বোরকা পরা একজন ব্যক্তি বিস্ফোরণের ঠিক আগে ভ্যানে উঠেছিলেন।

স্থানীয় টেলিভিশন চ্যানেলগুলো পরে ফুটেজ সম্প্রচার করে। যেখানে দেখা যায় ধীর গতিতে চলন্ত ভ্যানটি ইনস্টিটিউটে প্রবেশ করার সময় একজন নারী হামলাকারীকে বোমা বিস্ফোরণ ঘটাতে দেখা যাচ্ছে।

বালুচ লিবারেশন আর্মি নামে পরিচিত একটি নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী দল বোমা হামলার দায় স্বীকার করে বলেছে, একজন নারী এই হামলা চালিয়েছে।

স্বাধীন উৎস থেকে জঙ্গি দলের দাবি তাৎক্ষণিকভাবে যাচাই করা সম্ভব হয়নি।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রক করাচির হামলাকে একটি "নিন্দনীয় সন্ত্রাসী" কাজ বলে নিন্দা করেছে।

“কাপুরুষোচিত ঘটনাটি পাকিস্তান-চীন বন্ধুত্ব এবং চলমান সহযোগিতার ওপর সরাসরি আক্রমণ। পাকিস্তান ও চীন ঘনিষ্ঠ মিত্র”, মন্ত্রকের এক বিবৃতিতে বলা হয়েছে।

পরে মঙ্গলবার, সাংবাদিকদের কাছে পাঠানো একটি ভিডিও বার্তায়, একজন মুখোশধারী বিএলএ কমান্ডার দাবি করেছেন যে, বালুচিস্তানে সিপিইসি (চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর) প্রকল্পগুলো "খারাপভাবে ব্যর্থ হওয়া" নিশ্চিত করার জন্য তার দল চীনা কর্মকর্তা এবং স্থাপনাগুলোকে লক্ষ্য করে একটি "বিশেষ ইউনিট" গঠন করেছে।

"প্রেসিডেন্ট শি জিনপিং, আপনার এখনো বালুচিস্তান ছেড়ে যাওয়ার সময় আছে, নয়তো আপনি বালুচ ছেলে-মেয়েদের কাছ থেকে এমন প্রতিশোধের শিকার হবেন, যা আপনি কখনোই ভুলতে পারবেন না”, চীনা নেতাকে সম্বোধন করে জঙ্গি কমান্ডার সতর্ক করেন।

বিএলএ এর আগে করাচিতে চীনা কনস্যুলেটে ২০১৮ সালে বন্দুক ও বোমা হামলা চালানোর দাবি করেছিল, যেখানে দুই পাকিস্তানি নিরাপত্তারক্ষী নিহত হয়েছিল।

পাকিস্তান প্রতিদ্বন্দ্বী ভারতকে সিপিইসিকে দুর্বল করার জন্য বালুচ জঙ্গিদের সমর্থন ও অর্থায়নের অভিযোগ করেছে, যে অভিযোগ নয়াদিল্লি প্রত্যাখ্যান করেছে।

XS
SM
MD
LG