অ্যাকসেসিবিলিটি লিংক

পোল্যান্ড আর বুলগেরিয়াতে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া


পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি পোল্যান্ডের ওয়ারশের বাইরে রেম্বেলসজসিজনার গ্যাস ইন্সটলেশনের কাছে একটি গ্যাস সিস্টেম গ্যাস কম্প্রেসর স্টেশনে এক সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন। ২৭ এপ্রিল, ২০২২।
পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি পোল্যান্ডের ওয়ারশের বাইরে রেম্বেলসজসিজনার গ্যাস ইন্সটলেশনের কাছে একটি গ্যাস সিস্টেম গ্যাস কম্প্রেসর স্টেশনে এক সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন। ২৭ এপ্রিল, ২০২২।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের সাথে যুক্ত অর্থনৈতিক লড়াইয়ের সর্বসাম্প্রতিক পদক্ষেপ হিসেবে বুধবার পোল্যান্ড এবং বুলগেরিয়াতে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়ার গ্যাজপ্রম।

রাশিয়ার দাবি, জ্বালানি সরবরাহের বড় অংশের জন্য রাশিয়ার ওপর নির্ভরশীল ইউরোপীয় দেশগুলো যেন রুশ মুদ্রা রুবেলে প্রাকৃতিক গ্যাসের জন্য অর্থ প্রদান করে।

বুধবার গ্যাজপ্রম বলেছে যে, পোল্যান্ড এবং বুলগেরিয়া রুবেলে মূল্য পরিশোধ না করায় তাদের গ্যাস সরবরাহ স্থগিত করা হবে। গ্যাজপ্রম বলেছে, ৪টি নামহীন প্রাকৃতিক গ্যাস ক্রেতা রাশিয়াকে রুবেলে অর্থ প্রদান করেছে এবং ১০টি ইউরোপীয় কোম্পানি রুশ মুদ্রায় অর্থ প্রদানের জন্য রুবেল একাউন্ট তৈরি করেছে বলে রিপোর্ট করেছে ব্লুমবার্গ নিউজ।

পোলিশ এবং বুলগেরিয়ান কর্মকর্তারা বলেছেন, গ্যাজপ্রমের পদক্ষেপ তাদের চুক্তির লঙ্ঘনের সমার্থক।

পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুজা বলেছেন, রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ করার পদক্ষেপ “মৌলিক আইনি নীতি” লঙ্ঘন করেছে।অন্যদিকে বুলগেরিয়ার জ্বালানি মন্ত্রী আলেকজান্ডার নিকোলভ বলেছেন যে প্রাকৃতিক গ্যাসকে একটি “রাজনৈতিক ও অর্থনৈতিক অস্ত্র” হিসেবে ব্যবহার করা হচ্ছে।

অন্যান্য উৎসের সন্ধান এবং নবায়নযোগ্য শক্তির ব্যবহার বৃদ্ধি করাসহ বেশ কয়েকটি ইইউ রাষ্ট্র রুশ জ্বালানির ওপর তাদের নির্ভরতা কমাতে বা বন্ধ করার চেষ্টা করছে।

এদিকে বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, তাদের বাহিনী রাতারাতি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইউক্রেনের ৫৯টি লক্ষ্যবস্তু ধ্বংস করেছে। এর মধ্যে ইউক্রেনের সামরিক বাহিনীকে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলোর পাঠানো “বৃহৎ বিদেশী অস্ত্র ও গোলাবারুদ ভর্তি হ্যাঙ্গার” রয়েছে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ইঙ্গিত দিয়েছে যে, তারা ইউক্রেনীয় বাহিনীকে সমর্থন করতে এবং রাশিয়ার ওপর চাপ বাড়াতে দ্রুত ও জোরেশোরে অগ্রসর হচ্ছে।

XS
SM
MD
LG