অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে ‘মহামারী পর্ব’ শেষ তবে কোভিড-১৯ এখনো আছে, বলছেন ফাউচি


ডঃ ফাউচি ওয়াশিংটনের হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে করোনা ভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট সম্পর্কে কথা বলছেন। ১ ডিসেম্বর, ২০২১। ফাইল ছবি।

ডঃ অ্যান্থনি ফাউচি যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে একটি আশাব্যঞ্জক মূল্যায়ন করেছেন। তিনি বলেছেন, নতুন সংক্রমণ, হাসপাতালে ভর্তি ও মৃত্যুর হার বিচারে দেশটি “মহামারী পর্যায় অতিক্রম করেছে” এবং মনে হচ্ছে কোভিড-১৯ একটি স্থানীয় রোগে পরিণত হচ্ছে- নির্দিষ্ট কিছু এলাকায় নিয়মিতভাবে এর সংক্রমণ হচ্ছে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ফাউচি পিবিএস নিউজ আওয়ারে বলেছেন, করোনা ভাইরাস বিশ্বের বিভিন্ন অংশে মহামারী হিসেবে রয়ে গেছে। মহামারীর সবচেয়ে খারাপ পর্যায়ের কথা উল্লেখ করে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের জন্য হুমকি এখনো শেষ হয়নি।

তিনি বলেন, “যেমন আমাদের দিনে ৯ লাখ সংক্রমণ এবং লাখ লাখ মানুষের হাসপাতালে ভর্তি বা হাজার হাজার মৃত্যুর মতো অবস্থা নেই। আমরা এই মুহূর্তে সংক্রমণের নিম্ন স্তরে আছি।“

বাইডেন প্রশাসন জোর দিয়ে বলেছে, মহামারীর প্রথম দিককার তুলনায় সংক্রমণ আরও ভালোভাবে পরিচালনা করার জন্য দেশটির আরও সরঞ্জাম অর্থাৎ টিকা, বুস্টার শট এবং ওষুধ রয়েছে।

সাম্প্রতিক মাসগুলোর তুলনায় যুক্তরাষ্ট্রে সংক্রমণের হার অনেক কম। কিন্তু অত্যন্ত সংক্রামক ভ্যারিয়েন্টগুলো ছড়িয়ে পড়ায় স্বাস্থ্য কর্মকর্তারা নিবিড়ভাবে নজর রাখছেন। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন বলছে, গত সপ্তাহে সংক্রমণের হার ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বুধবার বিকেল পর্যন্ত জনস হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টার অনুসারে, যুক্তরাষ্ট্রে ৮ কোটি ১০ লাখেরও বেশি মানুষের সংক্রমণ এবং ৯ লাখ ৯২ হাজারেরও বেশি মৃত্যুর রেকর্ড করা হয়েছে।

XS
SM
MD
LG