অ্যাকসেসিবিলিটি লিংক

কিয়েভে রাশিয়ার বিমানহামলায় আরএফই/আরএল সাংবাদিকের মৃত্যু


An image of RFE/RL journalist Vira Hyrych froom her Facebook page. Hyrych was killed in a Russian air strike hit the residential building where she lived in the Ukrainian capital, Kyiv.

আরএফই/আরএল অর্থাত্ রেডিও ফ্রি ইউরোপ / রেডিও লিবার্টি’ এর সাংবাদিক, ভিরা হাইরিখ এর কিয়েভে মৃত্যু হয়েছে। ইউক্রেনের রাজধানীতে তিনি যেখানে বাস করতেন সেই আবাসিক ভবনটিতে রাশিয়ার বিমান হামলা আঘাত হানলে মৃত্যু হয় তার।

ভবনের ধ্বংসস্তূপে ২৯ এপ্রিল সকালে হাইরিখের মৃতদেহের সন্ধান পাওয়া যায়। ভবনটিতে তার আগের রাতে রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছিল। আরএফই/আরএল এর ইউক্রেনিয়ান সার্ভিস এমন তথ্য জানিয়েছে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের ২৮ এপ্রিল কিয়েভ সফরের সময়ে যে সব স্থানে রাশিয়ার বিমান আঘাত হানে তার মধ্যে ছিল ঐ অ্যাপার্টমেন্ট ভবনটিও।

ঘটনাস্থলের ভিডিও ও ফটোতে দেখা যায় যে, ভবনটির নিচের তলাগুলো গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকার গাড়িগুলোর জানালার কাঁচ ভেঙে গিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র, ইগর কোনাশেঙ্কভ দাবি করেছেন যে, ২৮ এপ্রিলে ইউক্রেনের রকেট ‍প্রস্তুতকারক আরটেম এর কিয়েভের কারখানার ভবনে “দূর পাল্লার, নির্ভুলভাবে লক্ষ্যবস্তুতে আঘাতে সক্ষম” ক্ষেপণাস্ত্র আঘাত করেছিল।

তবে, আক্রমণে ঐ কারখানায় আঘাত করা হয়েছিল কিনা সে বিষয়ে ইউক্রেনের কর্মকর্তারা কোন মন্তব্য করেননি।

কিয়েভের মেয়র, ভিটালি ক্লিশকো ২৯ এপ্রিল টেলিগ্রামে জানান যে, ধ্বংসস্তূপ থেকে একটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে এবং হামলায় আরও ১০ জন আহত হয়েছেন। তিনি আর বিস্তারিত কোন তথ্য জানাননি।

১৯৬৭ সালে হাইরিখের জন্ম হয়েছিল। তিনি ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে আরএফই/আরএল এর জন্য কাজ করা আরম্ভ করেন। তার আগে তিনি ইউক্রেনের এক নেতৃস্থানীয় টেলিভিশন চ্যানেলের জন্য কাজ করতেন।

XS
SM
MD
LG