অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে যুক্তরাষ্ট্রের নাগরিক নিহত, ব্রিটিশ সাহায্য কর্মী আটক


কিয়েভে রাশিয়ান হামলার পর সেনারা একটি ক্ষতিগ্রস্ত ভবনের ক্ষয়ক্ষতি দেখছে। ২৯ শে এপ্রিল, ২০২২

বাইডেন প্রশাসন কংগ্রেসের কাছে অতিরিক্ত আইনি কর্তৃত্বের জন্য অনুরোধ করছে, যাতে করে যুক্তরাষ্ট্র সরকার যেন, রাশিয়ার সরকারি ও ধনকুবেরদের সম্পদ বাজেয়াপ্ত করা এবং ইউক্রেনে অর্থ স্থানান্তর, সহজে করতে পারে।

হোয়াইট হাউজ বৃহস্পতিবার আইনী পরিবর্তনের প্যাকেজ প্রকাশ করেছে এবং প্রেসিডেন্ট জো বাইডেন কংগ্রেসের কাছে ইউক্রেনের জন্য ৩,৩০০ কোটি ডলারের অতিরিক্ত সহায়তা চেয়েছেন কারণ দেশটি এখন তিন মাসব্যাপি সংগঠিত বিধ্বংসী রুশ আক্রমণ প্রতিরোধ করতে চায়।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে বলেছে, প্রস্তাবিত পদক্ষেপগুলি আইনে পরিণত হলে "রাশিয়ান ক্লেপ্টোক্রেসির সাথে যুক্ত সম্পত্তি বাজেয়াপ্ত করার জন্য নতুন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করবে, অর্জিত আয় থেকে ইউক্রেনকে সমর্থন করার অনুমতি দেবে এবং সংশ্লিষ্ট আইনের প্রয়োগ আরও শক্তিশালী করবে,"।

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড দ্রুত পরিবর্তনগুলি কার্যকর করার জন্য কংগ্রেসকে আহ্বান জানিয়েছেন।

গারল্যান্ড বৃহস্পতিবার হাউজ অ্যাপ্রোপ্রিয়েশন সাবকমিটির শুনানির সময় বলেছিলেন, "আজ প্রেসিডেন্ট যে প্রস্তাবগুলি ঘোষণা করেছেন তা বিচার বিভাগকে এই কাজটি চালিয়ে যেতে এবং শক্তিশালী করার জন্য গুরুত্বপূর্ণ সংস্থান এবং সরঞ্জাম দেবে,"।

প্রস্তাবটি আসে যখন ইউক্রেনীয় কর্মকর্তারা পশ্চিমা সরকারদেরকে রাশিয়ার ধনকুবেরদের এবং জব্দ করা সরকারি সম্পত্তি হস্তান্তর করতে বলেছিল ৷ এই সম্পত্তিগুলো ২৪শে ফেব্রুয়ারী রুশ আক্রমণ শুরু হওয়ার পর জব্দ করা হয়েছিল।

গত সপ্তাহে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেছিলেন যে বাজেয়াপ্ত করা রুশ সম্পদ, যার মধ্যে রাশিয়ান কেন্দ্রীয় ব্যাংকের আটক করা রিজার্ভ রয়েছে, সেই অর্থ "যুদ্ধের পরে ইউক্রেনকে পুনর্গঠনের পাশাপাশি অন্যান্য দেশের যা ক্ষতি হয়েছে তা পরিশোধ করার জন্য ব্যয় করতে হবে।”

এখন পর্যন্ত, যে ইউরোপীয় দেশগুলিতে পুতিনের ধনী সহযোগীরা দীর্ঘদিন ধরে বাড়িঘর এবং বিনিয়োগ বজায় রেখেছে, সেসব সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে।

হোয়াইট হাউজের মতে, ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো রাশিয়ার ৩০০০ কোটি ডলারের বেশি সম্পদ আটক করেছে, যার মধ্যে রয়েছে ৭০০ কোটি টাকা মূল্যের নৌকা, হেলিকপ্টার, রিয়েল এস্টেট এবং শিল্পকর্ম।

XS
SM
MD
LG