অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে “যুদ্ধাপরাধের” জন্য রাশিয়ার নিন্দা করেছে পেন্টাগন


কিয়েভে রাশিয়ার হামলার পর খনি শ্রমিকেরা একটি ক্ষতিগ্রস্ত ভবন পরীক্ষা করছেন। ২৯ এপ্রিল ২০২২।
কিয়েভে রাশিয়ার হামলার পর খনি শ্রমিকেরা একটি ক্ষতিগ্রস্ত ভবন পরীক্ষা করছেন। ২৯ এপ্রিল ২০২২।

পেন্টাগন শুক্রবার (২৯ এপ্রিল) ইউক্রেনে রুশ সেনাদের আচরণের সমালোচনা করেছে। পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কারবি সাংবাদিকদের বলেন, “রুশ বাহিনী যে যুদ্ধাপরাধ করেছে সেটা একেবারে স্পষ্ট। এ নিয়ে কোনো সন্দেহ নেই”।

হাসপাতালগুলোতে বোমা হামলা এবং “গর্ভবতী নারীদের হত্যা করার” ঘটনা উল্লেখ করে তিনি এটিকে “নৃশংসতম ও সবচেয়ে নিকৃষ্ট ধরনের অপরাধ” বলে অভিহিত করেছেন। ইউক্রেনীয়দের প্রতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্মমতাকে যুক্তরাষ্ট্র কতটা ঘৃণা ভরে মূল্যায়ন করেছে, সে বিষয়েও মন্তব্য করেন তিনি।

“আমরা ধারণা করছি যে, জনাব পুতিন, তার মতে রাশিয়ার জাতীয় স্বার্থ, যেটা অস্ত্র ও নৃশংস সংকল্পের ওপর নির্ভর করে, সেই মতাদর্শ অনুসরণ করতে সক্ষম হয়েছেন”, কারবি বলেছিলেন। “আমি মনে করি না যে, তিনি যে ধরনের সহিংসতা ও নিষ্ঠুরতা পরিদর্শন করছেন, তা আমরা পুরোপুরি উপলব্ধি করেছি। যেমন আমি বলেছি, নিরপরাধ মানুষদের ওপর বা বেসামরিকদের প্রতি যে বর্বরতা বা তিনি যে মানুশগুলোকে হত্যা করছেন, সে বিষয়ে তার প্রচ্ছন্ন অসম্মান প্রদর্শনকে আমরা সহজভাবে গ্রহণ করিনি”।

রাশিয়া ইউক্রেনে তাদের সামরিক অভিযানের সময় বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার কথা অস্বীকার করেছে।

কারবি আক্রমণের পক্ষে রুশ প্রেসিডেন্টের বিবৃত যুক্তিরও নিন্দা করেছেন।

“আসুন ব্যাপারটাকে এর সঠিক নামেই ডাকা যাক। তার হঠকারী যুক্তি যে নাৎসিবাদ প্রতিহত করতে এবং ইউক্রেনে রুশদের রক্ষা করার জন্যে ... অথচ তাদের কেউই, একদম কেউই ইউক্রেনে হুমকির সম্মুখীন হয়নি”।

ইউক্রেনে মৃত্যু

এদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর পূর্ব ইউক্রেনে রাশিয়া নতুন আক্রমণ শুরুর পর ইউক্রেনীয় বাহিনীর পক্ষে লড়াইরত এক আমেরিকান নাগরিকের মৃত্যুতে দুঃখ প্রকাশ করেছে।

সোমবার যখন প্রাক্তন ইউএস মেরিন উইলি জোসেফ ক্যানসেলকে (২২) হত্যা করা হয় তখন তিনি একটি বেসরকারি সামরিক ঠিকাদারী সংস্থার সঙ্গে কাজ করছিলেন এবং জানা মতে তিনিই প্রথম আমেরিকান নাগরিক, যিনি ইউক্রেনে যুদ্ধ করার সময় মারা যান।

ভয়েস অফ আমেরিকার একটি সহযোগী নেটওয়ার্ক রেডিও ফ্রি ইউরোপ/রেডিও লিবার্টির সাংবাদিক ভিরা হাইরিচের মৃত্যুতেও পররাষ্ট্র দপ্তরের উপ মুখপাত্র জালিনা পোর্টার দুঃখ প্রকাশ করেছেন।

ইউক্রেনে মানবিক ত্রাণ প্রদানে সহায়তাকারী দুই ব্রিটিশ স্বেচ্ছাসেবককে জাপোরিঝিয়ার দক্ষিণে একটি চেকপয়েন্টে রুশ সামরিক বাহিনী আটক করেছে বলে এক খবরে প্রকাশিত হয়েছে।

ক্ষেপণাস্ত্র হামলা

রাশিয়া শুক্রবার নিশ্চিত করেছে যে, তারা বৃহস্পতিবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস যখন শহর পরিদর্শন করছিলেন তখন কিয়েভে একটি বিমান হামলা চালিয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, এটি জাতিসংঘকে অপমান করার জন্য রাশিয়ার একটি ইচ্ছাকৃত প্রচেষ্টা।

মারিউপোল

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভকে বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার জন্য মানবিক করিডোর স্থাপনের জন্য জাতিসংঘের প্রধানের প্রস্তাব সম্পর্কেও জিজ্ঞাসা করা হয়েছিল।

“মানবিক করিডোর খোলার জন্য কারও সাহায্যের প্রয়োজন নেই”, তিনি বলেন, আসল সমস্যা হলো “মানবিক করিডোরগুলো ইউক্রেনীয় অতি-জাতীয়তাবাদীদের দ্বারা উপেক্ষা করা হচ্ছে”।

ক্রেমলিন দাবি করেছে যে, অতি-ডানপন্থী ইউক্রেনীয়রা মানুষকে সরিয়ে নেওয়ার প্রচেষ্টাকে বাধা দিচ্ছে এবং বলেছে যে, এই ধরনের ডানপন্থী সামরিক রেজিমেন্টগুলো ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু করার অন্যতম কারণ।

[ভয়েস অফ আমেরিকার জাতীয় নিরাপত্তা প্রতিবেদক জেফ সেলডিন এবং ভয়েস অফ আমেরিকার পররাষ্ট্র দপ্তরের সংবাদদাতা সিন্ডি সাইন এই প্রতিবেদনে সাহায্য করেছেন। কিছু তথ্য দ্য অ্যাসোসিয়েটেড প্রেস ও রয়টার্স থেকে নেওয়া হয়েছে]

XS
SM
MD
LG