অ্যাকসেসিবিলিটি লিংক

হাভেলের স্মরণে চেকরা ইউক্রেনকে সাহায্য করার জন্য নৈতিক দায়িত্ব অনুভব করছে


ভয়েস অফ আমেরিকার নাটালি লিউ ওয়াশিংটনে চেক পররাষ্ট্রমন্ত্রী জ্যান লিপাভস্কির সাক্ষাৎকার নিচ্ছেন। এপ্রিল ২০২২। (অ্যাডাম গ্রিনবাউম/ভয়েস অফ আমেরিকা)

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন নতুন সদস্যদের কাছে নেটো এবং ইউরোপীয় ইউনিয়নের গুরুত্ব অনেক বাড়িয়ে তুলেছে। এ মন্তব্য করেছেন চেক পররাষ্ট্রমন্ত্রী জ্যান লিপাভস্কি। স্থায়ীভাবে চেক দেশত্যাগী ও যুক্তরাষ্ট্রের প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী ম্যাডেলিন অলব্রাইটের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য তিনি এই সপ্তাহে ওয়াশিংটন সফরে যান।

“আমাদের এই দুটি সংস্থায় যোগদানের কারণ হলো যে, এটা আমাদের সঙ্গে ঘটবে না”, লিপাভস্কি আটলান্টিক কাউন্সিল কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে বলেন।

ইউক্রেন যাতে এই দুটি পশ্চিমা সংস্থায় যোগদান করতে না পারে এই জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন “একটি গ্রে-জোন তৈরি করেছেন” যেখানে রুশ প্রেসিডেন্ট শোষণ চালাচ্ছিলেন, লিপাভস্কি বলেন। তিনি দিনের শুরুতে ভয়েস অফ আমেরিকার সঙ্গে একটি সাক্ষাৎকারে অন্য আরও অনেক বিষয়ের পাশাপাশি ইউক্রেন যেসব চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হয়েছে তা নিয়ে আলোচনা করেন।

লিপাভস্কি রক্ষণশীল ও প্রগতিশীল, দুইয়ের সমন্বয়ে গঠিত জোট সরকারের একজন নেতা।

ওয়াশিংটনে তার সীমিত সফরে, লিপাভস্কি হাভেলের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। যুক্তরাষ্ট্রের ক্যাপিটলের স্ট্যাচুয়ারি হলের “ফ্রিডম ফয়ারে” হাভেলের স্মারক রয়েছে।

লিপাভস্কি আমেরিকান বন্ধুদের হাভেলের ছবির একটি সংগ্রহ উপহার দেন, যার মধ্যে হাভেলের সঙ্গে অলব্রাইটের ছবি রয়েছে, যিনি সাবেক চেকোস্লোভাকিয়ায় জন্মগ্রহণ করেছিলেন এবং যার বাবা চেকোস্লোভাকিয়ান কূটনৈতিক কর্পের সদস্য ছিলেন।

লিপাভস্কি ও অন্য চেক বিশিষ্ট ব্যক্তি যারা ওয়াশিংটনে অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য এসেছিলেন, তারা সকলে হাভেল ও অলব্রাইটের মধ্যে বন্ধুত্বের ওপর জোর দেন। তাদের মধ্যে ছিলেন চেক সিনেটের প্রেসিডেন্ট মিলোস ভিস্ট্রিল, সিনেটের পররাষ্ট্রবিষয়ক কমিটির চেয়ারম্যান ও যুক্তরাষ্ট্রে নিযুক্ত তিনজন সাবেক রাষ্ট্রদূত।

চেক প্রজাতন্ত্র এবং অন্য মধ্য ও পূর্ব ইউরোপীয় দেশগুলোকে নেটোতে যোগদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য অলব্রাইটকে কৃতিত্ব দেওয়া হয়।

লিপাভস্কির সঙ্গে আটলান্টিক কাউন্সিল ইভেন্টে পোল্যান্ডে নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত ড্যানিয়েল ফ্রাইড বলেন, “ম্যাডেলিন অলব্রাইট এটি সম্ভব করেছিলেন, কারণ তিনি জানতেন—তিনি ১৯৩০ ও ৪০-এর দশকে আমেরিকাসহ বিভিন্ন বিষয়ে নীতি গ্রহণে ব্যর্থ হওয়ার পরিণতি ভোগ করেছিলেন”।

“ভাকলাভ হাভেল, পোল্যান্ডের লেক ওয়ালেসার সঙ্গে, [যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট] বিল ক্লিনটনকে নেটোকে সম্প্রসারণের বিষয়ে চাপ দিয়েছিলেন”, ফ্রাইড স্মরণ করেন। “তাদের যুক্তিগুলোর মধ্যে একটি ছিল—যেহেতু আমি তাদের আশেপাশে ছিলাম, আমার মনে আছে—“এটি এখনি করার সুযোগ রয়েছে আমাদের হাতে, তোমরা আমেরিকানরা এটি ভেস্তে দিও না!”

লিপাভস্কি বলেন, তিনি বিশ্বাস করেন যে, এই অঞ্চলের দেশগুলো পশ্চিমের “গণতান্ত্রিক পরিচয়ের” কারণে তাদের প্রতি আকৃষ্ট হয়েছে।

তিনি বলেন, ইউক্রেনের জনগণ একই পথ বেছে নেওয়ার জন্য “আক্ষরিক অর্থে লড়াই করছে এবং মরছে” এবং চেক প্রজাতন্ত্র তাদের রাশিয়ার বিরুদ্ধে জয়লাভ করতে ও সমমনা দেশগুলোর জোটে যোগ দিতে সাহায্য করার জন্য সর্বাত্মক চেষ্টা করবে।

XS
SM
MD
LG