অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের কিয়েভ সফর, জেলেন্সকির সাথে সাক্ষাৎ


ইউক্রেনের কিয়েভে বৈঠক চলাকালে আলাপ করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি (ডান থেকে তৃতীয়) এবং যুক্তরাষ্ট্রের হাউজের স্পিকার ন্যান্সি পেলোসি (বাম থেকে তৃতীয়), ৩০ এপ্রিল ২০২২।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে প্রতিনিধি সভার স্পিকার ন্যান্সি পেলোসি, এবং ডেমোক্রেটিক দলের চার কংগ্রেস সদস্য শনিবার কিয়েভ সফর করেছেন। সেখানে তারা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সাথে সাক্ষাৎ করেন।

জেলেন্সকিকে পেলোসি বলেন যে, সফরটির উদ্দেশ্য ইউক্রেনকে তাদের মুক্তির লড়াইয়ের জন্য ধন্যবাদ জানানো। একই সাথে পেলোসি বলেন, লড়াই শেষ না হওয়া পর্যন্ত ইউক্রেনের পক্ষে থাকার অঙ্গীকার রয়েছে যুক্তরাষ্ট্রের।

পেলোসির সাথে সফররত প্রতিনিধিরা হলেন ক্যালিফোর্নিয়ার অ্যাডাম শিফ, ম্যাসাচুসেটস এর জিম ম্যাকগভার্ন, নিউ ইয়র্কের গ্রেগরি মিকস এবং কলোরাডোর জেসন ক্রো।

এদিকে, শনিবার রাশিয়ার এক ক্ষেপণাস্ত্র হামলায় ওডেসার বিমানবন্দরের রানওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে সেটি অচল হয়ে যায় বলে ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে।

একজন প্রত্যক্ষদর্শী সিএনএনকে জানান যে, তিনি দক্ষিণাঞ্চলের ঐ শহরের উপর অন্তত একটি যুদ্ধবিমান দেখেছেন। শহরটিতে বিমানহামলার সতর্কতামূলক সাইরেন বেজে উঠার কিছুক্ষণ পরই বিস্ফোরণের শব্দ শোনা যায়।

ইউক্রেনের পূর্বাঞ্চলের ডনব্যাসে শনিবার রুশ বাহিনী আঘাত করলেও, তিনটি টার্গেট এলাকা দখল করতে ব্যর্থ হয়েছে বলে ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে। ঐ এলাকাগুলো হল ডনেটস্ক-এর লাইম্যান এবং লুহানস্ক-এর সিভিরোডনেটস্ক ও পোপাসনা। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ প্রাত্যহিক তথ্য হালনাগাদের অংশ হিসেবে এমন তথ্য জানিয়েছে।

অপরদিকে, ইউক্রেনের পুলিশ বলছে যে, তারা কিয়েভের উত্তরে অবস্থিত বুচা ডিস্ট্রিক্টে তিনজন বেসামরিক লোকের মৃতদেহের সন্ধান পেয়েছে। পুলিশ বলছে, মৃতদেহগুলো একটি গর্তে ছিল এবং সেগুলোর হাত ও চোখ বাঁধা ছিল এবং দুইজন মুখ বেঁধে রাখা অবস্থায় ছিল।

ইউক্রেন বলছে, বুচা বা তার আশেপাশে ১,০০০-এর বেশি মৃতদেহের সন্ধান পাওয়া গিয়েছে। তারা অভিযোগ করেছে যে, ঐ এলাকা দখলকারী রুশ সৈন্যরা সেখানে নিয়মতান্ত্রিক উপায়ে নৃশংসতা চালিয়েছে।

XS
SM
MD
LG