অ্যাকসেসিবিলিটি লিংক

ইতালি, গ্রীস কোভিড-১৯ বিধি শিথিল করায় পর্যটকদের সুবিধা হলো


গ্রীসের রাজধানী এথেন্সের অ্যাক্রোপলিস পাহাড়ের প্রত্নতাত্ত্বিক স্থানের উপরে লোকেরা প্রাচীন পার্থেনন মন্দির পরিদর্শন করছে। ২৬ ফেব্রুয়ারী, ২০২২। (ফাইল)

রোম — ইতালি এবং গ্রীস জনজীবন ক্রমশঃ স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে শুরু করার ইংগিত হিসাবে ইউরোপে গ্রীষ্মের পর্যটন মৌসুম শুরুর আগেই রবিবার কিছু কিছু কোভিড-১৯ বিধিনিষেধ শিথিল করেছে।

গ্রীসের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ঘোষণা করেছে, তারা ফ্লাইট চলাকালীন এবং বিমানবন্দরে মাস্ক পরার বিধি ছাড়া আর সব কোভিড বিধি তুলে নিচ্ছে। এর আগে, বিমানে ভ্রমণকারীদের টিকা, একটি কোভিড পরীক্ষার কাগজ বা কোভিড থেকে সাম্প্রতিক রোগমুক্তির প্রমাণ দেখাতে হত।

অন্যদিকে, ইতালির স্বাস্থ্য মন্ত্রক কর্তৃক গৃহীত একটি ডিক্রির অধীনে, দেশটি রেস্তোরাঁ, সিনেমা, জিম এবং অন্যান্য স্থানে প্রবেশের জন্য প্রয়োজনীয় স্বাস্থ্য পাসটি বাতিল করে দিয়েছে। তবে সবুজ পাস, যা টিকা, ভাইরাস থেকে পরিত্রাণ বা সাম্প্রতিক নেতিবাচক পরীক্ষার প্রমাণ পত্র, এখনও হাসপাতাল এবং নার্সিং হোমগুলিতে ব্যবহার করতে হবে।

কিছু কিছু ঘরোয়া স্থানে মাস্ক পড়ার বাধ্যবাধকতাও তুলে নেয়া হয়েছে। এর ফলে সুপারমার্কেট, কর্মক্ষেত্র এবং দোকানের ভিতরে আর মাস্ক পড়তে হবে না। তবে পাবলিক ট্রান্সপোর্ট, সিনেমা হল, সমস্ত স্বাস্থ্যসেবা এবং বৃদ্ধাশ্রমগুলিতে এখনও মাস্ক প্রয়োজন।

রবিবার থেকে, ইতালিতে আসা পর্যটক আর ইএইউ যাত্রীদের অবস্থান সংক্রান্ত ফর্মটি আর পূরণ করতে হবে না, এটি একটি জটিল অনলাইন পরীক্ষার মতো, যা বিমানবন্দরে চেক-ইন করার জন্য অবশ্য প্রয়োজনীয় ছিল।

তবে জনস্বাস্থ্য আধিকারিকরা বলেছেন যে সমস্ত অভ্যন্তরীণ ক্রিয়াকলাপের জন্য মাস্ক পড়তে এখনও জোরালোভাবে সুপারিশ করা হয়েছে, এবং বেসরকারী সংস্থাগুলি এখনও মাস্কের বিধি বহাল রাখতে পারে।

XS
SM
MD
LG