অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বব্যাপী কভিডের কারণে ১কোটি ৪৯ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে: ডব্লিউএইচও


ফাইল - ২৫ এপ্রিল, ২০২১, স্বাস্থ্যকর্মীরা এবং আত্মীয়রা ভারতের জম্মুতে একজন কোভিড-১৯ আক্রান্তের মৃতদেহ দাহ করার জন্য নিয়ে যান। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমান করছে যে গত দুই বছরে প্রায় ১৫ মিলিয়ন মানুষ হয় করোনাভাইরাসে বা স্বাস্থ্য ব্যবস্থার উপর এর প্রভাবের কারণে মারা গেছে। এপি

​বিশ্বস্বাস্থ্য সংস্থা বলছে, কোভিড-১৯ মহামারির কারণে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বিশ্বব্যাপী এক কোটি ৪৯ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে।

এই সংখ্যাটিকে অতিরিক্ত মৃত্যুহার বলা হয় এবং এটি মারা যাওয়া মানুষের সংখ্যা বনাম সম্ভবত মহামারী ছাড়াই মারা যেত এমন সংখ্যার প্রতিনিধিত্ব করে।

ডব্লিউএইচও-র মহাপরিচালক ডাঃ টেড্রোস আধানম গেব্রেয়েসাস এক প্রেস বিবৃতিতে বলেন, এই পরিমিতি উপাত্ত কেবল মহামারীর প্রভাবের দিকেই ইঙ্গিত করে নাসব দেশকেই যে আরও শক্তিশালী স্বাস্থ্য ব্যবস্থায় বিনিয়োগকরতে হবে তার প্রয়োজনীয়তার দিকেও ইঙ্গিত করে। সঙ্কটের সময় অপরিহার্য স্বাস্থ্য পরিষেবাগুলি বজায় রাখতে পারা সহ স্বাস্থ্যসংক্রান্ত তথ্য ব্যবস্থা শক্তিশালী করতে হবে।

“ডব্লিউএইচও- সমস্ত দেশের স্বাস্থ্য তথ্য ব্যবস্থাকে শক্তিশালী করার মাধ্যমে ভাল সিদ্ধান্ত এবং আরও ভাল ফলাফলের জন্য আরও ভাল তথ্যউপাত্ত তৈরি করে তাদের সাথে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

ডব্লিউএইচও বলছে, ৮৪ শতাংশ মৃত্যুহয়েছে “দক্ষিণ-পূর্ব এশিয়া, ইউরোপ ও আমেরিকা মহাদেশ দু’টিতে।

ডব্লিউএইচও বলছে, পুরুষদের মৃত্যুর সংখ্যা নারীদের তুলনায় বেশি ছিল । পুরুষদের মৃত্যু সংখ্যা ৫৭ শতাংশ আর নারীদের ৪৩ শতাংশ ।তারা আরওবলছে যে এই সংখ্যা বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে বেশি ছিল।

XS
SM
MD
LG