অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলে হামলার তীব্র নিন্দা জানিয়েছে ওয়াশিংটন


ইসরাইলের এলাদ শহরে ছুরিকাঘাত হামলার পরে অতি গোঁড়া ইহুদিরা পুলিশ টেপের পেছনে দাঁড়িয়ে আছে। ৫ মে, ২০২২।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বৃহস্পতিবার এক প্রেস বিবৃতিতে বলেছেন, ইসরাইলের কেন্দ্রে সংঘটিত এক “ভয়াবহ” হামলার “তীব্র” নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। ওই হামলায় ৩ জন নিহত হয়েছে।

ব্লিংকেন বলেছেন, “নিরপরাধ পুরুষ এবং নারীদের লক্ষ্য করে এটি ছিল একটি ভয়ঙ্কর আক্রমণ এবং বিশেষত ইসরাইলের স্বাধীনতা দিবস উদযাপনের সময় এটি ছিল জঘন্য অপরাধ।“

প্রায় ৫০ হাজার লোকের বাসস্থান তেল আবিবের শহরতলী ইলাদে একটি হামলায় ৩ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে। ইলাদের বসবাসকারী বেশিরভাগই অতি-গোঁড়া ইহুদি।

পুলিশ বলেছে, হেলিকপ্টার এবং রাস্তায় অবরোধ সৃষ্টি করে অপরাধীদের ধরার অভিযান শুরু করা হয়। বিপুল সংখ্যক পুলিশ এবং সেনা ইউনিট “ স্বল্প সংখ্যক সন্ত্রাসীকে” তাড়া করছে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভানও বলেছেন যে এই হামলায় যুক্তরাষ্ট্র “মর্মাহত” বোধ করছে।

তিনি টুইট করেছেন, “আমরা নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি এবং আহতদের সম্পূর্ণ সুস্থতা কামনা করছি।“

গত মাসে ব্লিংকেন ইসরাইলি এবং ফিলিস্তিনি উভয় কর্তৃপক্ষের সাথে কথা বলেছেন। তিনি আল আকসা মসজিদ প্রাঙ্গণে জেরুজালেমের ইসরাইল অধিভুক্ত ওল্ড সিটিতে তীব্র সহিংসতা বৃদ্ধির পরে তাদেরকে “সহিংসতার চক্র বন্ধ করার” আহ্বান জানিয়েছেন।

মসজিদটি ইসলামের অন্যতম পবিত্র স্থান এবং ইহুদি ধর্মাবলম্বীদের জন্য সবচেয়ে পবিত্র স্থান। ইহুদিরা এটিকে টেম্পল মাউন্ট বলে।

XS
SM
MD
LG