অ্যাকসেসিবিলিটি লিংক

গ্লোবাল কোভিড-১৯ সামিট আয়োজনে প্রস্তুত যুক্তরাষ্ট্রঃ কোনো মহামারী তহবিল অনুমোদিত হয়নি


প্রেসিডেন্ট জো বাইডেন টিকা সম্পর্কে বক্তব্য রাখছেন , ইলনিয়, ৭ অক্টোবর ২০২১ (ফাইল ছবি)

বিশ্বব্যাপী করোনাক্রান্ত হয়ে প্রায় দেড় কোটি মানুষ মারা গিয়েছে যার মধ্যে যুক্তরাষ্ট্রে ১০ লাখ মানুষের মৃত্যু হয়েছে। মহামারী নিয়ন্ত্রণে দেশীয় এবং আন্তর্জাতিক তহবিলের অভাব সত্ত্বেও কোভিডের তীব্র পর্যায় সমাপ্ত করার জন্য বাইডেন প্রশাসন বিশ্বব্যাপী প্রচেষ্টা চালাতে প্রস্তুত।

১২ মে যুক্তরাষ্ট্র দ্বিতীয় গ্লোবাল কোভিড সামিটের সহ-আয়োজক হতে যাচ্ছে, প্রথম শীর্ষ বৈঠকটি ২০২১ সালে হয়েছিল। ভার্চুয়াল সামিটে সংকট ব্যবস্থাপনা কৌশল থেকে স্থিতিস্থাপক জনস্বাস্থ্য ব্যবস্থা গড়ে তোলার আরও টেকসই পদ্ধতির দিকে যাওয়ার কৌশল চিহ্নিত করা হবে।

শীর্ষ সম্মেলনে প্রস্তাব করার মতো নতুন কোনো প্রতিশ্রুতির বিবরণ যুক্তরাষ্ট্র প্রকাশ করেনি। কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য যুক্তরাষ্ট্রের প্রশাসনের অতিরিক্ত ২ হাজার ২শ ৫০ কোটি ডলারের অনুরোধটি সপ্তাহের পর সপ্তাহ ধরে আটকে আছে । কারণ রিপাবলিকান আইনপ্রণেতারা জোর দিয়েছিলেন যে, প্রশাসন টাইটেল ৪২ ফিরিয়ে না আনলে তারা এটি পাস করবে না। ট্রাম্পের সময়ের এ আদেশ কর্তৃপক্ষকে মহামারীর জরুরি অবস্থার সময় মেক্সিকান সীমান্তে অভিবাসীদেরকে দূরে সরিয়ে দেয়ার অনুমতি দেয়।

তহবিলের অপ্রতুলতা বিশ্বব্যাপী প্রশাসনের মহামারী মোকাবিলার প্রচেষ্টাকে ব্যাহত করে তোলে।

হোয়াইট হাউজের প্রেস সচিব জেন স্যাকি ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, শীর্ষ সম্মেলন কংগ্রেসের কাছে আরও তহবিলের প্রয়োজনীয়তা তুলে ধরবে যাতে যুক্তরাষ্ট্র “বিশ্বের জন্য ভ্যাক্সিনের ভান্ডার হতে পারে।” তিনি উল্লেখ করেন যে, অতিরিক্ত তহবিল ছাড়াও মহামারীর বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইয়ে যুক্তরাষ্ট্র সবচেয়ে বড় অবদানকারী হিসেবে অভিহিত হবে।


XS
SM
MD
LG