অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ কোরিয়ার নব-নির্বাচিত প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রের সাথে ‘সর্বাঙ্গীন জোট” আশা করছেন


সোলে ইয়ুনের দফতরে এপ্রিলের শেষ দিকে, দক্ষিণ কোরিয়ার নব-নির্বাচিত প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইয়োলের (ডানে) সাক্ষাৎকার নিচ্ছেন ভিওএ’র কোরিয়ান সার্ভিসের প্রধান ডং হিয়ুক লি। (ভিওএ কোরিয়ান সার্ভিস)
সোলে ইয়ুনের দফতরে এপ্রিলের শেষ দিকে, দক্ষিণ কোরিয়ার নব-নির্বাচিত প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইয়োলের (ডানে) সাক্ষাৎকার নিচ্ছেন ভিওএ’র কোরিয়ান সার্ভিসের প্রধান ডং হিয়ুক লি। (ভিওএ কোরিয়ান সার্ভিস)

দক্ষিণ কোরিয়ার নব-নির্বাচিত প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইয়োল তার দায়িত্বের পাঁচ বছরের মেয়াদ আরম্ভ করতে যাচ্ছেন। তিনি বিশ্বমঞ্চে দক্ষিণ কোরিয়ার আরও সম্প্রসারিত এক অবস্থান কল্পনা করছেন। একই সাথে যুক্তরাষ্ট্রের সাথে দক্ষিণ কোরিয়ার দীর্ঘ কিন্তু দুর্বল হতে থাকা সম্পর্ককেও জোরদারের পরিকল্পনা রয়েছে তার। প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে তিনি তার প্রথম শীর্ষ সম্মেলনের প্রস্তুতি নিচ্ছেন।

৯ মার্চে একটি তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে জয়লাভের পর ১০ মে দায়িত্বভার গ্রহণ করবেন ইয়ুন। নবাগত প্রেসিডেন্ট ২১ মে বাইডেনের সাথে সাক্ষাৎ করবেন। ইয়ুন আশা করছেন যে সোলে অনুষ্ঠিতব্য এই সম্মেলন, এই দুই মিত্র দেশকে আরও সমঅবস্থানে নিয়ে আসার ক্ষেত্রে কেন্দ্রীয় ভূমিকা পালন করবে। দক্ষিণ কোরিয়া বিশ্বের দশম বৃহত্তম অর্থনীতির দেশ।

৬১ বছর বয়সী ইয়ুন সাত দশকের সোল-ওয়াশিংটন সম্পর্ককে পুনরুজ্জীবিত করার পরিকল্পনা করেছেন। ২০১৭ সালে তার দায়িত্বের মেয়াদ আরম্ভ হওয়ার পর থেকে, প্রেসিডেন্ট মুন জে-ইন উত্তর কোরিয়ার মোকাবেলায় বেশিরভাগ সময় ব্যয় করলে, আন্তর্জাতিক বিষয়গুলোতে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সহযোগিতায় ভাটা পড়ে।

এপ্রিলের শেষের দিকে ভিওএ-র কোরিয়ান সার্ভিসকে এক বিশেষ সাক্ষাৎকার দেন ইয়ুন। সেখানে প্রযুক্তি থেকে শুরু করে নিরাপত্তার মত বিশ্বজুড়ে থাকা সবচেয়ে কঠিন বিষয়গুলোকে, দুই মিত্র দেশের একত্রে মোকাবেলার জন্য, কিভাবে সোল-ওয়াশিংটন সম্পর্ক নবায়ন ও সম্প্রসারিত করা যায় তা নিয়ে আলাপ করেন ইয়ুন।

ইয়ুন বলেন, “শুধুমাত্র যুক্তরাষ্ট্রের নীতির সাথে একমত প্রকাশ বা আমরা যুক্তরাষ্ট্রের পাশে রয়েছি সেটা প্রকাশের চাইতে আরও বেশি কিছু করতে হবে দক্ষিণ কোরিয়াকে; বরং বৈশ্বিক বিষয়গুলোতে যুক্তরাষ্ট্রের সাথে একসাথে কাজ করতে হবে।” তিনি আরও বলেন যে, “যেসব ক্ষেত্রে আমাদের ভূমিকা রাখা প্রয়োজন, সেসব ক্ষেত্রে একটি নেতৃত্বের দায়িত্ব পালন” করতে হবে সোলকে।

XS
SM
MD
LG