অ্যাকসেসিবিলিটি লিংক

সরকার ক্ষমতা না ছাড়লে নির্বাচন নিয়ে আলোচনায় যাবে না বিএনপি—মির্জা ফখরুল


মির্জা ফখরুল ইসলাম আলমগীর
মির্জা ফখরুল ইসলাম আলমগীর

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতা না ছাড়া পর্যন্ত তাদের দল আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কোনো আলোচনায় যোগ দেবে না।

রবিবার (৮ মে) বিএনপির চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিকে আনতে সর্বাত্মক প্রচেষ্টা চালানোর জন্য আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির একটি সিদ্ধান্তের প্রতি সাংবাদিকেরা তার দৃষ্টি আকর্ষণ করলে বিএনপি নেতা এই মন্তব্য করেন।

ফখরুল বলেন, “আগামী নির্বাচনে আমাদের অবস্থান পরিষ্কার। আওয়ামী লীগ সরকার পদত্যাগ না করে সম্পূর্ণ নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর না করলে নির্বাচন অনুষ্ঠানের কোনো প্রশ্নই আসে না। শেখ হাসিনা ক্ষমতায় থাকলে আমরা নির্বাচনে যাব না”।

ফখরুল বলেন, “বিএনপিকে আগামী নির্বাচনে আনতে সরকারকে দুটি শর্ত পূরণ করতে হবে। প্রথম শর্ত হলো তাদের (সরকার) পদত্যাগ করতে হবে এবং তারপর একটি নিরপেক্ষ নির্দলীয় সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে”।

তিনি বলেন, “নির্দলীয় নিরপেক্ষ সরকার জনমতের ভিত্তিতে নির্বাচন পরিচালনার জন্য নির্বাচন কমিশন পুনর্গঠন করবে এবং এভাবে দেশের জনগণের প্রতিনিধিত্বকারী সরকার ও সংসদ গঠিত হবে”।

নির্বাচন বর্জন করলে অস্তিত্ব সংকটে পড়বে বিএনপি—ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের। (ফাইল ছবি)
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের। (ফাইল ছবি)

ওদিকে একই দিন (৮ মে) সকালে সচিবালয়ে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মন্তব্য করেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন বর্জন করলে বিরোধী দল হিসেবে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) অস্তিত্ব সংকটে পড়বে।

ওবায়দুল কাদের বলেন, “আওয়ামী লীগ দেশে একটি শক্তিশালী বিরোধী দল চায় এবং আগামী নির্বাচনে নিবন্ধিত সব রাজনৈতিক দলকে স্বাগত জানায়”।

তিনি আরও বলেন, “বিএনপি শেষ মুহুর্তে নির্বাচনে আসবে, কারণ দলকে টিকে থাকতে হবে”।

আওয়ামী লীগ নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসে—শেখ হাসিনা

শনিবার (৭ মে) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় সূচনা বক্তব্যে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন দলের প্রধান শেখ হাসিনা সুস্পষ্টভাবে বলেছেন, তার দল আওয়ামী লীগ কখনো পেছনের দরজা দিয়ে নয়, সব সময় নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসে।

তিনি বলেন, “আমরা চাই গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত থাকুক। আওয়ামী লীগ নির্বাচনে ভোটারদের কাছ থেকে ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় এসেছে এবং তারা কখনোই পেছনের দরজা ব্যবহার করেনি”।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

তিনি বলেন, “গত ১৩ বছরে দেশে ব্যাপক উন্নয়ন হয়েছে, যার ফলে তাদের জীবনযাত্রার মান বৃদ্ধি পেয়েছে। আওয়ামী লীগ এ দেশের মাটি ও মানুষের দল”।

বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নেতৃত্বের অস্তিত্ব নিয়ে আবারও প্রশ্ন তুলে শেখ হাসিনা বলেন, “তাদের নেতৃত্ব কোথায়? … ডানপন্থী, বামপন্থী ও চরম বামপন্থীরা এখন তাদের সঙ্গে যোগ দিয়েছে”।

সরকার উৎখাতে বিএনপি-জামায়াত ও তাদের জোটের পদক্ষেপের কথা বলতে গিয়ে তিনি আবারও এর পেছনের যুক্তি নিয়ে প্রশ্ন তোলেন।

“আওয়ামী লীগের দোষ কী? কোন ক্ষেত্রে আমরা ব্যর্থ?” প্রশ্ন করেন শেখ হাসিনা।

XS
SM
MD
LG