অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিম তীর থেকে অনুপ্রবেশের সময়ে এক ফিলিস্তিনি ইসরাইলের সেনাবাহিনীর হাতে নিহত


অধিকৃত পশ্চিম তীরের সংঘাতময় জেনিন শহরের কাছে রুম্মানাহ শহরে এক অভিযানের সময়ে ইসরাইলের সীমান্তরক্ষী বাহিনীর দুই সদস্য ও অপর এক সৈন্য বন্দুক তাক করছেন। ৮ মে ২০২২।

ইসরাইলের সৈন্যদের গুলিতে এক ফিলিস্তিনি ব্যক্তি নিহত হয়েছে। অধিকৃত পশ্চিম তীরের এক সামরিক চেকপোস্টের নিকটবর্তী নিরাপত্তা বেষ্টনী পেরোনোর চেষ্টা করার সময়ে ঐ ফিলিস্তিনি নিহত হয়। এর কয়েক ঘন্টা আগে দুই ফিলিস্তিনিকে আটক করে ইসরাইলের কর্তৃপক্ষ। গত সপ্তাহে এক হামলায় ঐ দুই ফিলিস্তিনির হাতে তিনজন নিহত হয়েছে।

ইসরাইলের সামরিক বাহিনী জানায় যে, পশ্চিম তীরের উত্তরাঞ্চলের তুলকারাম শহরের কাছে সৈন্যরা “এক সন্দেহভাজন ব্যক্তিকে দেখতে পান, যিনি অবৈধভাবে নিরাপত্তা বেষ্টনী পার করার চেষ্টা করছিলেন”। সৈন্যরা ঐ ব্যক্তিকে লক্ষ্য করে গুলি চালায়। তারা আরও জানায় যে, ঐ ব্যক্তিকে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়, তবে ঐ ব্যক্তির অবস্থা সম্পর্কে মন্তব্য করতে অস্বীকৃতি জানায় সামরিক বাহিনী। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রক ঐ ব্যক্তির মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

পৃথক এক ঘটনায়, জেরুজালেমের পুরনো শহরের বাইরে ইসরাইলের এক পুলিশ কর্মকর্তাকে ছুরিকাঘাত করেছে ফিলিস্তিনি একজন। পুলিশ জানিয়েছে, ঐ ব্যক্তি ঐ পুলিশ কর্মকর্তাকে ছুরিকাঘাত করেন, এবং দামাস্কাস গেটের নিকটবর্তী ঘটনাস্থলে উপস্থিত অন্যান্য পুলিশ কর্মকর্তা আক্রমণকারী ব্যক্তিকে গুলি করে।

অ্যাম্বুলেন্স কর্মীরা জানান যে, ঐ পুলিশ কর্মকর্তাকে মাঝামাঝি অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। আক্রমণকারীর পরিস্থিতি সম্পর্কে তাৎক্ষণিকভাবে পরিষ্কার কিছু জানা যায়নি।

রবিবার দিনের শুরুর দিকে ইসরাইলের পুলিশ জানায় যে, দুই ফিলিস্তিনিকে আটক করা হয়েছে। ঐ দুইজন গত সপ্তাহে চালানো এক হামলায় তিনজনকে ছুরিকাঘাত করে মেরে ফেলে ঘটনাস্থল থেকে পালিয়ে গিয়েছিল। ঐ ঘটনার ফলে এক ব্যাপক তল্লাশি অভিযান আরম্ভ হয়েছিল এবং সারা দেশ শঙ্কিত অবস্থায় ছিল।

বৃহস্পতিবার ঐ দুই ব্যক্তি ইলাদ শহরে ছুরিকাঘাতে মেতে উঠেছিল। দিনটি ছিল ইসরাইলের স্বাধীনতা দিবস। তাদের হামলায় তিনজন নিহত হয় এবং আরও অন্তত চারজন আহত হয়। এরপরই তারা সেখান থেকে পালিয়ে যায়। ইলাদ ধর্মীয়ভাবে অত্যন্ত রক্ষণশীল এক শহর।

XS
SM
MD
LG