অ্যাকসেসিবিলিটি লিংক

অ্যান্ডি ওয়ারহোলের 'মেরিলিন' নিলামের ইতিহাসে নতুন রেকর্ড গড়লো


ক্রিস্টি'জ অকশন হাউজে অ্যান্ডি ওয়ারহোলের "শট সেজ ব্লু মেরিলিন"

সোমবার অ্যান্ডি ওয়ারহোলের "শট সেজ ব্লু মেরিলিন" রেকর্ড ১৯৫ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে। মেরিলিন মনরোর এই আইকনিক প্রতিকৃতি হচ্ছে যুক্তরাষ্ট্রের কোনো শিল্পীর নিলামে বিক্রি হওয়া সবচেয়ে দামী চিত্রকর্ম।

১৯৬৪ সালের এই ছবিতে খুব কাছ থেকে প্রাণবন্ত মনরোকে দেখা যাচ্ছে। নীল ক্যানভাসের ওপর হলুদ চুল, নীল রঙের আইশ্যাডো এবং ঠোঁট লাল। নিউ ইয়র্কের ক্রিস্টি'জ অকশন হাউজ যেখানে ঐ নিলাম হয়, তাদের মতে এটি ২০ শতকের চিত্রকর্মগুলোর মধ্যে নিলামে বিক্রি হওয়া সবচেয়ে বেশি দামের কাজ।

আগের রেকর্ডধারী এবং আধুনি্ক চিত্রকলার আরেক গুরু, জ্যঁ-মিশেল বাস্কুইয়াতের স্থানটি নিয়ে নেন ওয়ারহোল। ১৯৮২ সালে বাস্কুইয়াতের একটি মাথার খুলিসদৃশ মুখের ছবি যার নাম "আনটাইটেলড" ২০১৭ সালে সথেবিজে রেকর্ড ১১০.৫ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল।

ক্রিস্টি'জ জানিয়েছে, সোমবার রাতে নাম প্রকাশে অনিচ্ছুক এক ক্রেতা এই ছবিটি কিনে নেন। এই বছরের শুরুতে যখন নিলাম ঘোষণা করা হয়, তখন তারা অনুমান করেছিল যে এই ছবিটি ২০০ মিলিয়ন ডলারে বিক্রি হতে পারে।

ক্রিস্টি'জের প্রধান নির্বাহী গিলামে সেরুতি বলেন, "স্পষ্টতই আমরা এই অবস্থানে থাকতে চেয়েছিলাম।" "এটি প্রমাণ করে যে আমরা একটি খুব প্রাণোচ্ছল শিল্প বাজারে আছি।"

বিক্রির আয় ঠমাস ডরিস অ্যান্ড আম্মান ফাউন্ডেশন জুরিখের কাছে যাবে, যারা এই ছবিটি নিলামের জন্য রেখেছিল। ঐ ফাউন্ডেশনের লক্ষ্য শিশুদের স্বাস্থ্যসেবা এবং শিক্ষামূলক কর্মসূচিতে সহায়তা করা।

ওয়ারহোল মনরোর একাধিক ছবি এঁকেছেন; এই বিশেষ চিত্রকর্মটি বিশ্বের বিভিন্ন জাদুঘরে প্রদর্শিত হয়েছে।

XS
SM
MD
LG