অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনকে আরও কয়েক বিলিয়ন ডলার সহায়তার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের


যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর একজন সদস্য ক্যালিফোর্নিয়ার ট্র্যাভিস এয়ার ফোর্স ঘাঁটিতে যুদ্ধাস্ত্রসহ একটি প্যালেট সুরক্ষিত করছেন। ২৮ এপ্রিল, ২০২২। ফাইল ছবি।

ইউক্রেনের জন্য কমপক্ষে ৩৩ বিলিয়ন ডলারের সামরিক ও মানবিক সহায়তা অনুমোদনের একটি বিলের ওপর যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা মঙ্গলবার ভোট দিতে পারেন।

সংসদের নিম্নকক্ষে অনুষ্ঠিতব্য ভোটের আগে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে, তার প্রশাসন পেন্টাগনের মজুদ থেকে অস্ত্র এবং অন্যান্য সামরিক সরঞ্জাম পাঠানোর জন্য “প্রায় সর্বাত্মক” চেষ্টা করেছে।

নাৎসি জার্মানির সাথে লড়াইরত ইউরোপীয় দেশগুলোকে সহায়তা করা সংক্রান্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধের আইনের অনুকরণে তৈরি একটি প্রোগ্রামের অধীনে সোমবার বাইডেন একটি পৃথক আইনে স্বাক্ষর করেছেন। আইনটি বাইডেনকে ইউক্রেনে সামরিক সরঞ্জাম এবং সরবরাহের চালান ত্বরান্বিত করার জন্য নতুন ক্ষমতা দিয়েছে।

নতুন এ পদক্ষেপ বাইডেনকে ওয়াশিংটনের বর্তমান কিছু আমলাতান্ত্রিক নিয়ম পাশ কাটিয়ে সরঞ্জাম চালানের জন্য ইউক্রেনের সাথে সাথে অন্যান্য পূর্ব ইউরোপীয় দেশগুলোর সাথে চুক্তিতে পৌঁছানোর ক্ষমতা দিয়েছে।

ইউক্রেন যুদ্ধে কিয়েভের প্রতি সমর্থন প্রকাশের নিদর্শনস্বরূপ কংগ্রেস গত মাসে আইনটি পাস করেছে। রাজনৈতিকভাবে বিভক্ত ওয়াশিংটনের জন্য এটি একটি বিরল ঘটনা।

সোমবারের শেষভাগে দেয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেছেন, ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ডের জন্য ইতিহাস রাশিয়াকে দায়ী করবে এবং ইউরোপকে বিবেচনা করতে হবে যে, রাশিয়াকে “আবার ইউরোপে সম্পূর্ণ যুদ্ধের অভিশাপ নিয়ে আসার জন্য” মূল্য দিতে হবে।

মঙ্গলবার ইউক্রেনে জাতিসংঘের মানবাধিকার পর্যবেক্ষণ মিশনের প্রধান মাতিলদা বোগনার সংবাদদাতাদের জানিয়েছেন, রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরু করার পর থেকে তার কার্যালয় ৭ হাজারেরও বেশি বেসামরিক মানুষের হতাহতের খবর নিশ্চিত করেছে যার মধ্যে মৃতের সংখ্যা ৩,৩৮১। প্রকৃত সংখ্যা এর চেয়ে অনেক বেশি।

XS
SM
MD
LG