অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বাংলাদেশ সরকার কঠিন সিদ্ধান্ত নিতে পারে—জানালেন অর্থমন্ত্রী


অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট বৈশ্বিক ঝুঁকি শেষ না হলে বাংলাদেশ সরকার কঠিন সিদ্ধান্ত নিতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, “কঠিন সময়ে কঠিন সিদ্ধান্ত নিতে হয়”।

বুধবার (১১ মে) সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর সাংবাদিকদের এসব কথা বলেন অর্থমন্ত্রী।

মুস্তফা কামাল বলেন, “বর্তমান বৈশ্বিক পরিস্থিতি আগের মতো নেই। বিশ্বের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আমাদের সিদ্ধান্ত নিতে হবে”।

কঠিন সিদ্ধান্তের বিষয়ে তার মন্তব্য স্পষ্ট করে অর্থমন্ত্রী বলেন, “এর মানে এই নয় যে অর্থনীতির চাকা বা আমাদের উন্নয়ন থেমে যাবে”।

তিনি বলেন, সরকার সাময়িকভাবে বিলাসবহুল পণ্য আমদানি বন্ধ করার সিদ্ধান্ত নিতে পারে। “তবে আমরা সেই জিনিসপত্র দুই মাস বা ছয় মাস পরে কিনতে পারি”।

অপ্রয়োজনীয় প্রকল্পের বাস্তবায়ন পিছিয়ে দেওয়া যেতে পারে, তবে বাতিল করা যাবে না বলে জানান মন্ত্রী।

মুস্তফা কামাল বলেন, “আমরা এই ধরনের প্রকল্প পুনর্গঠন করছি যাতে আমরা কার্যকরভাবে পরিস্থিতি মোকাবিলা করতে পারি। আমাদের ব্যবস্থাপনার মাধ্যমে আমাদের অর্থনীতি আরও গতি পাবে”।

তিনি বলেন, “রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কবে শেষ হবে তা কেউ বলতে পারবে না। … কোভিড পরিস্থিতি শেষ হয়ে গেছে এবং এখন কোনো দেশে এর নেতিবাচক প্রভাব নেই। এখন সারা বিশ্বে শুধু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব বিরাজ করছে। সবাই কষ্ট ভাগাভাগি করছে”।

সরকারি কর্মকর্তাদের ঘন ঘন বিদেশ সফর নিয়ে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, “যদি এগুলো কৌশলগত দৃষ্টিকোণ থেকে বিশেষ বা অপরিহার্য না হয় তাহলে প্রধানমন্ত্রী ইতোমধ্যেই এ ধরনের সফরের বিরুদ্ধে নির্দেশনা জারি করেছেন”।

XS
SM
MD
LG