অ্যাকসেসিবিলিটি লিংক

হংকং-এ ক্রমবর্ধমান দমন নিপীড়নে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র


কার্ডিনাল জোসেফ জেন (ফাইল ছবি)।

হংকং পুলিশ জাতীয় নিরাপত্তার অভিযোগে একজন বিশিষ্ট ক্যাথলিক কার্ডিনাল এবং অন্যান্য গণতন্ত্রপন্থী কর্মীদের গ্রেপ্তার করার পর, ভ্যাটিকানের সাথে যুক্তরাষ্ট্রও গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

কার্ডিনাল জোসেফ জেন (৯০) হংকংয়ের একজন সাবেক বিশপ, যাকে বিদেশী বাহিনীর সাথে যোগসাজশের অভিযোগে বুধবার গ্রেপ্তার করা হয়। তিনি বেইজিং সরকারের তীব্র সমালোচক। পরে অবশ্য জামিনে মুক্তি পান জেন।

ইন্দো-প্যাসিফিক অঞ্চল সংক্রান্ত হোয়াইট হাউজের নিরাপত্তা পরিষদের সমন্বয়ক কার্ট ক্যাম্পবেল বলেছেন, "হংকংয়ে সুশীল সমাজকে যেভাবে চাপ ও নির্মূল করার পদক্ষেপ নেয়া হচ্ছে, তাতে আমরা ক্রমবর্ধমান সমস্যায় ভুগছি"।

হোয়াইট হাউজের ডেপুটি প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরও এয়ার ফোর্স ওয়ানে থাকা সাংবাদিকদের বলেছেন, "মত প্রকাশের স্বাধীনতা সমৃদ্ধ এবং সুরক্ষিত সমাজের জন্য গুরুত্বপূর্ণ। আমরা পিআরসি এবং হংকং কর্তৃপক্ষকে হংকংয়ের আইনজীবীদের টার্গেট করা বন্ধ করার জন্য এবং কার্ডিনাল জোসেফ জেনের মতো অন্যায়ভাবে আটক ও অভিযুক্তদের অবিলম্বে মুক্তি দেওয়ার জন্য আহ্বান জানাচ্ছি ... এবং অন্যরা যাদের আজকে গ্রেপ্তার করা হয়েছে, তাদেরও মুক্তির দাবী জানাচ্ছি।"

ভ্যাটিকানে, মুখপাত্র মাত্তেও ব্রুনি এক বিবৃতিতে বলেছেন, আমরা "হলি সি কার্ডিনাল জেনকে গ্রেপ্তারের খবরে উদ্বেগের পাশাপাশি চরম মনোযোগ দিয়ে পরিস্থিতি কোন দিকে যায়, তা অবলোকন করছি।"

হংকং সরকারের একজন মুখপাত্র ভিওএ-কে বলেছেন, বিষয়টি পরিস্কার হওয়ার সাথে সাথেই একটি বিবৃতি প্রদান করা হবে।

সমালোচকরা বলছেন, সাম্প্রতিক বছরগুলিতে বেইজিং সরকার এই প্রাক্তন ব্রিটিশ উপনিবেশিটর উপর বৃহত্তর নিয়ন্ত্রণ প্রয়োগ করায়, হংকংয়ে বাক ও সমাবেশের স্বাধীনতা ক্ষুণ্ন হয়েছে।

XS
SM
MD
LG