অ্যাকসেসিবিলিটি লিংক

নেটোতে যোগ দেবার ব্যাপারে সমর্থন জানালেন ফিনল্যান্ডের নেতারা


ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে প্রেসিডেন্সিয়াল প্যালেসে এক নিরাপত্তা নিশ্চয়তায় স্বাক্ষর করছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন (বামে) এবং ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো, ১১ মে ২০২২।

বৃহস্পতিবার ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো এবং প্রধানমন্ত্রী সান্না মারিন নেটোতে ফিনল্যান্ডের যোগ দেওয়ার বিষয়ে তাদের অনুমোদন প্রকাশ করেন। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রতিক্রিয়ায় এমন পদক্ষেপ দেশটির জন্য এক গুরুত্বপূর্ণ নীতিগত পরিবর্তন।

এক যৌথ বিবৃতিতে তারা বলেন, “নেটোর সদস্যপদ ফিনল্যান্ডের নিরাপত্তা জোরদার করবে। নেটো সদস্য হিসেবে ফিনল্যান্ড পুরো জোটকেই শক্তিশালী করবে।” বিবৃতিতে আরও বলা হয়, “ফিনল্যান্ডের অবিলম্বে নেটো সদস্যপদের জন্য আবেদন করতে হবে। আমরা আশা করি যে, এমন সিদ্ধান্ত নেওয়ার জন্য এখনও অবশিষ্ট থাকা জাতীয় পদক্ষেপগুলো আগামী কয়েক দিনের মধ্যেই দ্রুত সম্পাদন করা হবে।”

ঐ দুই নেতা বলেন যে, ফিনল্যান্ডের সংসদ এবং জনগণকে বিষয়টি বিবেচনার সময় দেওয়ার পর তারা তাদের সিদ্ধান্তে পৌঁছান। এছাড়া নেটো এবং পার্শ্ববর্তী সুইডেনের সাথেও আলোচনার জন্য সময় দেওয়া হয়। ধারণা করা হচ্ছে, সুইডেনের কর্মকর্তারাও তাদের দেশের নেটোতে যোগদানের সম্ভাব্য আবেদনের বিষয়টি আগামী কয়েক দিনের মধ্যেই বিবেচনা করবেন।

নেটো মহাসচিব ইয়েন্স স্টলটেনবার্গ এপ্রিলের শেষদিকে বলেন যে, যদি ফিনল্যান্ড এবং সুইডেন আবেদন করে, তাহলে “তাদেরকে স্বাগত জানানো হবে এবং আমি আশা করছি যে প্রক্রিয়াটিও দ্রুত সম্পাদিত হবে।”

তবে, নেটোর পরিধি বিস্তারের বিষয়ে সতর্ক করেছে রাশিয়া। মার্চ মাসে দেশটি বলে যে, যদি ফিনল্যান্ড এবং সুইডেন জোটটিতে যোগ দেয়, তাহলে “তার গুরুতর সামরিক এবং রাজনৈতিক পরিণতি হবে।”

XS
SM
MD
LG