অ্যাকসেসিবিলিটি লিংক

ওকলাহোমার টুলসাতে বব ডিলান জাদুঘর উদ্বোধন


ফাইল - লস অ্যাঞ্জেলেসে পারফর্ম করছেন বব ডিলান৷ ১২ জানুয়ারি ২০১২। (এপি ফটো / ক্রিস পিজেলো, ফাইল)

সম্প্রতি ওকলাহোমার টুলসাতে বব ডিলান জাদুঘর উদ্বোধন করা হয়েছে। নোবেল জয়ী খ্যাতনামা এই সংগীতকারের কাজ সংরক্ষণ ও প্রদর্শনের জন্য জাদুঘরটি খোলা হয়েছে।

এই কেন্দ্রটি এমনভাবে সাজানো হয়েছে যাতে দর্শকরা চলচ্চিত্রের অভিজ্ঞতা পান। একটি স্টুডিও রয়েছে যেখানে দর্শকরা নিজেদের প্রযোজক মনে করে বিভিন্ন যন্ত্র ব্যবহার করে ডিলানের গান বাজাতে পারবেন। আরও রয়েছে একটি কিউরেটেড ট্যুর যেখানে লোকেরা তার কর্মজীবনের বিভিন্ন পর্যায় সম্পর্কে জানতে পারবেন। এই জাদুঘরে ১ লক্ষেরও বেশি জিনিস রয়েছে, যার অনেকগুলি শুধুমাত্র অ্যাপয়েন্টমেন্টের মাধ্যমে যারা এর বোদ্ধা তারা দেখতে পাবেন৷

যারা জাদুঘরটি নির্মাণ করেছেন তারা সাধারণ দর্শক যারা ডিলানের অনেক কাজ সম্পর্কে জানেন না এবং যারা সত্যিকারের ভক্ত - উভয়ের জন্য একটি অভিজ্ঞতা তৈরি করতে চেয়েছেন।

আগামী ২৪মে ডিলানের বয়স হবে ৮১ বছর। তাকে নিয়েই এই যাদুঘরটি করা হয়েছে। ১৯৬০ এর দশকের শুরুতে তিনি গাইতে আরম্ভ করেন এবং তখন থেকেই এ নাগাদ জনপ্রিয় সাংগীতিক ধারার ওপর ছাপ ফেলেছেন। তিনি এখনও কাজ করছেন, মঞ্চে তার নতুন গানগুলো গাইছেন।

কেনেডি হত্যাকাণ্ড এবং সেলিব্রিটি সম্পর্কে ডিলানের প্রায় ১৭ মিনিটের স্মৃতি রোমন্থন "মার্ডার মোস্ট ফাউল" প্রায় অর্ধ শতাব্দী আগে "লাইক এ রোলিং স্টোন" এর মতোই অত্যাশ্চর্য, যদিও তিনি জনপ্রিয় সংস্কৃতির কেন্দ্রবিন্দুতে এখন আর নেই।

XS
SM
MD
LG