অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া বলেছে ইসরাইল শহরের কেন্দ্রে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ৫ জনকে হত্যা করেছে


সিরিয়ার হামা প্রদেশের মানচিত্র

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, শুক্রবার (১৩ মে) মধ্য সিরিয়া লক্ষ্য করে ছোঁড়া ইসরাইলি ক্ষেপণাস্ত্র হামলায় বেসামরিক ব্যক্তিসহ পাঁচজন নিহত হয়েছে। এই হামলার ফলে ওই এলাকার কৃষিজমিতেও আগুন লাগে।

সরকারি সংবাদ সংস্থা সানা জানায়, ক্ষেপণাস্ত্রগুলো হামা অঞ্চলের মাসয়াফ শহরে ছোঁড়া হয়। তারা আরও জানায়, সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করে। নাম প্রকাশে অনিচ্ছুক এক সামরিক কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়েছে, এই হামলায় একজন বেসামরিক নাগরিকসহ পাঁচজন নিহত এবং সাতজন আহত হয়েছেন।

ব্রিটেন-ভিত্তিক সিরিয় যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, ইসরাইলি বিমান অন্তত আটটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে যেগুলো মাসয়াফ অঞ্চলে থাকা ইরানি মিলিশিয়াদের অস্ত্রের ডিপো এবং স্থাপনাগুলোতে আঘাত হানে। এই হামলার ফলে বেশ কয়েকটি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তারা আরও জানায়, এই সময় ঘটনাস্থলে অনেকগুলো অ্যাম্বুলেন্সের সমাগম দেখা গেছে।

হামলার বিষয়ে ইসরাইলি সামরিক বাহিনী তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি। পর্যবেক্ষক সংস্থাটি জানিয়েছে, এটি চলতি বছরের শুরু থেকে সিরিয়ার ভূখণ্ডে ইসরাইলের ১২তম হামলা। সিরিয়ার অভ্যন্তরে পর্যবেক্ষক সংস্থার কর্মীদের একটি নেটওয়ার্ক রয়েছে।

ইসরাইল কয়েক বছর ধরে সিরিয়ার বিভিন্ন লক্ষ্যবস্তুতে শত শত হামলা চালিয়েছে। কিন্তু তারা সচরাচর এসব অভিযানের কথা স্বীকার বা আলোচনা করে না। দেশটি বলে থাকে, তারা ইরান-সমর্থিত মিলিশিয়াদের ঘাঁটিগুলোকে লক্ষ্য করে হামলা চালায়। যেমন লেবাননের জঙ্গি দল হিজবুল্লাহ, সিরিয়ায় যাদের যোদ্ধা মোতায়েন রয়েছে। তারা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারি বাহিনীর পক্ষে লড়াই করছে। এ ছাড়া অস্ত্রের চালান যেগুলো মিলিশিয়াদের কাছে সরবরাহ করা হচ্ছে বলে ধারণা করা হয়, সেগুলো লক্ষ্য করেও ইসরাইল হামলা চালায় বলে জানায়।

XS
SM
MD
LG