অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত গম রপ্তানি নিষিদ্ধ করেছে, ক্ষুব্ধ জি- সেভেন


একজন কৃষক ভারতের জম্মুর উপকণ্ঠে গম কাটছেন৷ 28 এপ্রিল, 2022 ফাইল ছবি

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে, যখন কিছু দেশ গমের সরবরাহের ঘাটতি এবং দামের ঊর্ধ্বগতির চাপে পড়েছে; তখন ভারত, মার্চে রেকর্ড পরিমাণ উৎপাদনের পরও, শনিবার সরকারী অনুমোদন ছাড়াই গম রপ্তানি নিষিদ্ধ করেছে।

এই ঘোষণা, জার্মানিতে সাত শিল্পোন্নত দেশ, জি-সেভেনের কৃষিমন্ত্রীদের বৈঠকে তীব্রভাবে সমালোচিত হয়। তাঁরা বলেছে এই ধরনের পদক্ষেপ পণ্যের দাম বৃদ্ধির কারণে সৃষ্ট "সঙ্কটের আরও অবনতি ঘটাবে"।

জার্মানির কৃষিমন্ত্রী জেম ওজদেমির স্টুটগার্টে এক সংবাদ সম্মেলনে বলেন, "যদি সবাই রপ্তানিতে কড়াকড়ি আরোপ করতে থাকে বা বাজার বন্ধ করতে শুরু করে, তাহলে তা সংকটময় পরিস্থিতির আরও অবনতি ঘটাবে ।"

ফেব্রুয়ারিতে, ইউক্রেনে রাশিয়া হামলা শুরু করার পর, সরবরাহ সংকটের আশঙ্কায় বিশ্বব্যাপী গমের দাম বেড়েছে। রাশিয়া এর আগে, বিশ্বব্যাপী গম রপ্তানির ১২ শতাংশ সরবরাহ করতো।

সারের ঘাটতি এবং ফসলের কম উৎপাদনের কারণে শস্যের মূল্যবৃদ্ধি, বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতিকে উসকে দিয়েছে এবং দরিদ্র দেশগুলিতে দুর্ভিক্ষ ও সামাজিক অস্থিরতার আশঙ্কা তৈরি করেছে।

ইন্দোনেশিয়ার পাম তেল রপ্তানি বন্ধের সিদ্ধান্ত এবং ভারতের গম রপ্তানিতে নিষেধাজ্ঞার পর, ক্রমবর্ধমান সুরক্ষাবাদ দেখা দেয়ার উদ্বেগ সৃষ্টি হয়েছে।

ভারত হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদনকারী দেশ। তারা বলেছে যে কম উৎপাদন এবং বিশ্বব্যাপী উচ্চমূল্যসহ,নানা কারণে তারা তাদের নিজেদের খাদ্য নিরাপত্তা নিয়ে চিন্তিত। দেশটির বর্তমান জনসংখ্য ১৪০ কোটি।

XS
SM
MD
LG