অ্যাকসেসিবিলিটি লিংক

আত্মঘাতি বোমা হামলা এবং বন্দুকধারীর গুলিতে পাকিস্তানে ৮ জন নিহত


উত্তর ওয়াজিরিস্তান, পাকিস্তান
উত্তর ওয়াজিরিস্তান, পাকিস্তান

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে জঙ্গি হামলায় অন্তত আটজন নিহত হয়েছে বলে দেশটির কর্মকর্তারা রবিবার জানান। নিহতদের মধ্যে নিরাপত্তা বাহিনীর সদস্য, শিশু এবং সংখ্যালঘু শিখ সম্প্রদায়ের মানুষ রয়েছে।

এর মধ্যে সবচেয়ে ভয়াবহ হামলাটি উত্তর ওয়াজিরিস্তানে হয়। খাইবার পাখতুনখোয়া প্রদেশের এক সংঘাতপ্রবণ জেলা উত্তর ওয়াজিরিস্তান। ঐ হামলায় তিন সৈন্য এবং তিন শিশুর মৃত্যু হয় বলে সামরিক বাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে। তাতে বলা হয়, নিহত শিশুদের বয়স ৪ থেকে ১১ বছরের মধ্যে ছিল।

পাকিস্তানের ঐ জেলা আফগানিস্তানের সীমান্তবর্তী এবং কিছুদিন আগে পর্যন্তও সন্ত্রাসী গোষ্ঠীদের কর্মকাণ্ডের এক কেন্দ্রবিন্দু ছিল।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে যে প্রাদেশিক রাজধানী পেশাওয়ারে পৃথক এক ঘটনায় অজ্ঞাতপরিচয় বন্দুকধারীরা চলন্ত গাড়ি থেকে গুলি করে শিখ ধর্মাবলম্বী দুই দোকানিকে হত্যা করে। হামলাকারীরা ঘটনাস্থল থেকে পালিয়ে যেতে সক্ষম হয়।

ঘটনা দুইটির কোনটির জন্যই তাৎক্ষণিকভাবে কেউ দায় স্বীকার করেনি। প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ এক বিবৃতিতে এই জঙ্গি সহিংসতার প্রতি নিন্দা জানিয়েছেন।

সংখ্যালঘু শিখ ধর্মাবলম্বীদের উপর ইতোপূর্বে হওয়া হামলার ঘটনায় দায় স্বীকার করেছিল ইসলামিক স্টেট গোষ্ঠী।

পাকিস্তানি তালিবান হিসেবে পরিচিত, নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি), নিয়মিতভাবেই ওয়াজিরিস্তানসহ দেশের অন্যান্য স্থানে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে হওয়া হামলার দায় স্বীকার করে।

পাকিস্তান কর্তৃপক্ষ বলে আসছে যে, পলাতক টিটিপি নেতারা আফগান সীমান্তের অপরদিকে নিরাপদ আশ্রয়স্থলে অবস্থান করে প্রাণঘাতি হামলাগুলোর নির্দেশনা দেয়।

এই সন্ত্রাসী গোষ্ঠীর কর্মকাণ্ডে বাধা দিতে আফগানিস্তানের তালিবান শাসকদের অনুরোধ করে আসছে পাকিস্তান।

পাকিস্তান এবং যুক্তরাষ্ট্র টিটিপি-কে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করে রেখেছে।

XS
SM
MD
LG