অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার আগ্রাসনের পর নেতৃত্বের জন্য গ্রিসের প্রশংসা করেছেন বাইডেন


প্রেসিডেন্ট জো বাইডেন (ডানে) এবং গ্রিক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিস ওয়াশিংটনের হোয়াইট হাউজের ওভাল অফিসে সাক্ষাৎ করেছেন। ১৬ মে, ২০২২।

সোমবার হোয়াইট হাউজে ইউক্রেনে চলমান সংঘাতের বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেন এবং গ্রীসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিসের মধ্যকার আলোচনার সময় ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর গ্রিসের “নৈতিক নেতৃত্বের” জন্য দেশটির প্রধানমন্ত্রীকে বাইডেন ধন্যবাদ জানিয়েছেন।

গ্রীক স্বাধীনতা যুদ্ধের সূচনার দ্বিশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে মিটসোটাকিস ওয়াশিংটনে আসেন। কোভিডের কারণে এ অনুষ্ঠান দেরিতে উদযাপিত হয়।

ইউরোপ যেহেতু রুশ জ্বালানি শক্তির ওপর নির্ভরতা থেকে নিজেকে মুক্ত করতে চায়, মিৎসোটাকিস গ্রিসকে জ্বালানি সরবরাহ কেন্দ্রে পরিণত করার ধারণাটি সামনে নিয়ে এসেছেন। যাতে গ্রিস দক্ষিণ-পশ্চিম এশিয়া এবং মধ্যপ্রাচ্য থেকে পূর্ব ইউরোপে গ্যাস আনতে পারে।

কোভিড মহামারী চলাকালীন নির্মিত, পরীক্ষিত গ্রিস থেকে বুলগেরিয়ার মধ্য দিয়ে যাওয়া একটি নতুন পাইপলাইন জুন মাসে বাণিজ্যিক কার্যক্রম শুরু করলে বিদ্যুৎ, জ্বালানি উৎপাদনের জন্য দুই দেশের মধ্য দিয়ে বিপুল পরিমাণ গ্যাস আসার কথা রয়েছে, যা বিদ্যুৎ, গ্যাস এবং বাড়ি ঘরের জন্য তাপের জোগান দেবে।

গ্যাস ইন্টার কানেক্টর গ্রিস-বুলগেরিয়া নামক নতুন পাইপলাইন সংযোগটি বুলগেরিয়াকে প্রতিবেশী গ্রিসের বন্দরগুলোতে প্রবেশাধিকার দেবে । এ লাইনের মাধ্যমে তরল প্রাকৃতিক গ্যাস বা এলএনজি আমদানি করা হবে এবং ইতালিতে গিয়ে সমাপ্ত হওয়া একটি নতুন পাইপলাইন সিস্টেমের মাধ্যমে আজারবাইজান থেকে গ্যাস আনা হবে। গত মাসে রাশিয়া ঘোষণা করেছে যে, বুলগেরিয়া এবং পোল্যান্ড গ্যাসের মূল্য রুবলে পরিশোধ করতে অস্বীকার করায় তারা দেশ দুটিতে প্রাকৃতিক গ্যাস রপ্তানি বন্ধ করে দিয়েছে।

XS
SM
MD
LG