অ্যাকসেসিবিলিটি লিংক

মারিউপোল ইস্পাত কারখানা থেকে কিছু যোদ্ধাকে সরিয়ে নিয়েছে ইউক্রেন


ইউক্রেনের বিশেষ বাহিনী ক্রাকেনের সেনাসদস্যরা খারকিভের উত্তরে রুস’কা লোজোভা গ্রামের নিকটবর্তী রাস্তার ওপর একটি ধ্বংসপ্রাপ্ত সেতুতে একজন ব্যক্তির কাগজপত্র পরীক্ষা করছেন। ১৬ মে ২০২২।
ইউক্রেনের বিশেষ বাহিনী ক্রাকেনের সেনাসদস্যরা খারকিভের উত্তরে রুস’কা লোজোভা গ্রামের নিকটবর্তী রাস্তার ওপর একটি ধ্বংসপ্রাপ্ত সেতুতে একজন ব্যক্তির কাগজপত্র পরীক্ষা করছেন। ১৬ মে ২০২২।

ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার (১৬ মে) দখলকৃত বন্দর নগরী মারিউপোলের আজভস্টাল ইস্পাত কারখানা থেকে ২৬০ জনের বেশি ইউক্রেনীয় যোদ্ধাকে সরিয়ে নেওয়া হয়েছে।

উপ–প্রতিরক্ষামন্ত্রী আনা মালিয়ার বলেছেন, ৫৩ জন গুরুতর আহত সেনাকে মারিউপোলের পুর্ববর্তী নোভোয়াজোভস্কের একটি হাসপাতালে নেওয়া হয়েছে। নোভোয়াজোভস্ক রুশ বাহিনী ও রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে রয়েছে।

মালিয়ার আরও জানান, আরও ২১১ জন যোদ্ধাকে রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে থাকা ওলেনিভকা শহরে নিয়ে যাওয়া হয়েছে। তিনি জানান, এই সেনারা রাশিয়ার সঙ্গে সম্ভাব্য বন্দী বিনিময়ের আওতায় পড়বে।

রাতে জাতির উদ্দেশে দেওয়া ভিডিও বার্তায়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি মারিউপোল থেকে সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা করেন।

জেলেন্সকি বলেন, “আমি জোর দিয়ে বলছি—ইউক্রেন তার বীর সেনাদের জীবিত ফিরে পেতে চায়। এটি আমাদের নীতি। আমার বিশ্বাস প্রত্যেকটি যৌক্তিক মানুষ এই কথাগুলো অনুধাবন করতে পারবেন। আমাদের সামরিক ও গোয়েন্দা কর্মকর্তারা মারিউপোলের রক্ষকদের উদ্ধারে অভিযান শুরু করেন। ঘরের ছেলেকে ঘরে ফেরানোর কাজ চলছে এবং এই কাজের জন্য সূক্ষ্মতা প্রয়োজন, এবং প্রয়োজন সময়”।

মালিয়ার বলেন, ধ্বংসপ্রাপ্ত দক্ষিণ বন্দর শহর মারিউপোলে শক্তিশালী প্রতিরোধের শেষ ঘাঁটি এই কারখানার ভেতরে আটকে থাকা অবশিষ্ট সেনাদের উদ্ধারে চেষ্টা চালানো হচ্ছে।

[জাতীয় নিরাপত্তা সংবাদদাতা জেফ সেলডিন এই প্রতিবেদনে সাহায্য করেছেন। এই প্রতিবেদনের কিছু তথ্য দ্য অ্যাসোসিয়েটেড প্রেস, এজেন্সি ফ্রান্স-প্রেস এবং রয়টার্স থেকে নেওয়া হয়েছে]

XS
SM
MD
LG