অ্যাকসেসিবিলিটি লিংক

ফিনল্যান্ড এবং সুইডেন আনুষ্ঠানিকভাবে নেটোতে যোগদানের জন্য আবেদনপত্র জমা দিয়েছে


নেটোর সেক্রেটারি জেনারেল জেন্স স্টলটেনবার্গ সুইডেন এবং ফিনল্যান্ডের নেটোতে যোগদানের আবেদনপত্র প্রদর্শন করছেন। স্টলটেনবার্গ বলেছেন, জোট ফিনল্যান্ড এবং সুইডেনের সদস্যপদ নিশ্চিত করতে দ্রুত পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছে। ১৮মে ২০২২। (ছবি- রয়টার্স)

রাশিয়া ইউক্রেনে আক্রমণের পরিপ্রেক্ষিতে ফিনল্যান্ড এবং সুইডেন আনুষ্ঠানিকভাবে সামরিক জোট নেটোর সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করেছে।

উভয় দেশের রাষ্ট্রদূতের উপস্থিতিতে তাদের আনুষ্ঠানিক আবেদনপত্র পাওয়ার পর বুধবার নেটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ ব্রাসেলসে জোটের সদর দপ্তরে এই ঘোষণা দিয়েছে।

ফিনল্যান্ড এবং সুইডেনের আবেদন স্নায়ু যুদ্ধের সময় থেকে তাদের দীর্ঘ নিরপেক্ষ অবস্থান থেকে ঐতিহাসিক প্রস্থান নিশ্চিত করে। কিন্তু গত ২৪ ফেব্রুয়ারি প্রতিবেশী ইউক্রেনকে মস্কোর আক্রমণ করার সিদ্ধান্ত উভয় দেশে বিশেষ করে রাশিয়ার সাথে অভিন্ন দীর্ঘ সীমান্ত থাকা ফিনল্যান্ডে ভীতির জন্ম দিয়েছে।

রোববার নর্ডিক দেশ দুটি পশ্চিমা সামরিক জোট নেটোতে যোগ দিতে চাওয়ার ঘোষণার পরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমকে সতর্ক করেছেন যে, নেটো ফিনল্যান্ড এবং সুইডেনে তাদের সামরিক উপস্থিতি জোরদার করলে মস্কো প্রতিক্রিয়া জানাবে।

আগামী বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউজে সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন এবং ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সাথে সাক্ষাতের সময় তার ব্যক্তিগত সমর্থন প্রদান করবেন।

XS
SM
MD
LG