অ্যাকসেসিবিলিটি লিংক

এফবিআই-এর তালিকায় আফগানিস্তানের মোস্ট ওয়ান্টেড ব্যক্তি প্রকাশ্যে ঘুরে বেড়ান


তালিবানের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি (মাঝে) আফগানিস্তানের কাবুল পুলিশ একাডেমিতে একটি স্নাতক অনুষ্ঠানের সময় নতুন আফগান পুলিশ নিয়োগের পর্যালোচনা করছেন। ৫ মার্চ, ২০২২। ফাইল ছবি।

তিনি নিয়মিত বিদেশী কূটনীতিকদের সাথে দেখা করেন, জনসমক্ষে কথা বলেন তবে এফবিআই-এর তালিকায় আফগানিস্তানের মোস্ট ওয়ান্টেড ব্যক্তিও তিনি।

তিনি সিরাজুদ্দিন হাক্কানি, তালিবানের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী। মঙ্গলবার তিনি সিএনএন-এ আমেরিকানদের জন্য একটি সমঝোতামূলক বার্তা নিয়ে হাজির হন। সিএনএনের উপস্থাপক ক্রিস্টিয়ান আমানপোরকে তিনি বলেন, “ভবিষ্যতে আমরা যুক্তরাষ্ট্রের সাথে ভালো সম্পর্ক রাখতে চাই।“ বিরল এ সাক্ষাৎকারের জন্য ক্রিস্টিয়ান একটি সবুজ হিজাব পরিধান করেছিলেন।

গত সপ্তাহে আফগানিস্তানের জন্য ইউরোপীয় ইউনিয়নের বিশেষ দূত টমাস নিকলাসন কাবুলে হাক্কানির সাথে সাক্ষাৎ করেন এবং তাকে মেয়েদের জন্য মাধ্যমিক বিদ্যালয় পুনরায় চালু করার আহ্বান জানান।গত মাসে হাক্কানি আফগানিস্তানে চলমান মানবিক সংকট সম্পর্কে জাতিসংঘের মানবিক বিষয়ক ও জরুরি ত্রাণ সমন্বয়কারীর আন্ডার সেক্রেটারি-জেনারেল মার্টিন গ্রিফিথসের সাথে কথা বলেছেন।

হাক্কানির এমন প্রকাশ্য উপস্থিতি তার অবস্থান সম্পর্কে তথ্যের জন্য যুক্তরাষ্ট্রের আহ্বানের সাথে বিরোধপূর্ণ। ন্যায়বিচারের জন্য পুরস্কার, আন্তর্জাতিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একটি প্রোগ্রাম হাক্কানিকে গ্রেপ্তারের জন্য সহায়ক তথ্যের জন্য ১ কোটি ডলারের পুরস্কার ঘোষণা করে।

যুক্তরাষ্ট্র সরকার বর্তমানে কার্যকর তালিবানের সরকারকে স্বীকৃতি দেয় না এবং কাবুলে যুক্তরাষ্ট্র তাদের দূতাবাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে। হাক্কানির সাথে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সাক্ষাৎ হওয়ার কোনো ঘটনা জানা যায়নি।

সিরাজুদ্দিন হাক্কানি ছাড়াও যুক্তরাষ্ট্রের সরকার সিরাজুদ্দিনের আরেক ছোট ভাই আব্দুল আজিজ হাক্কানির জন্য ৫০ লাখ ডলার এবং সিরাজুদ্দিনের চাচা এবং বর্তমান তালিবান মন্ত্রিসভার সদস্য খলিল হাক্কানির জন্য ৩০ লাখ ডলারের পুরস্কার ঘোষণা করেছে।

XS
SM
MD
LG