অ্যাকসেসিবিলিটি লিংক

প্রথমবারের মত পুরুষ ফুটবল বিশ্বকাপে রেফারির দায়িত্ব পাচ্ছেন নারীরা


রেফারি মিশেল ওনিল, কাকির, স্টেফানি ফ্র্যাপার্ট এবং নিকোলসিকে অনুশীলন করতে দেখা যাচ্ছে। বেসিকটাস পার্ক, তুরষ্ক।
রেফারি মিশেল ওনিল, কাকির, স্টেফানি ফ্র্যাপার্ট এবং নিকোলসিকে অনুশীলন করতে দেখা যাচ্ছে। বেসিকটাস পার্ক, তুরষ্ক।

এ বছরের কাতার বিশ্বকাপে নারী রেফারিরা ইতিহাস গড়তে যাচ্ছেন। এবারই প্রথমবারের মত পুরুষদের কোন বড় প্রতিযোগিতায় মাঠে দায়িত্ব পালন করবেন নারী রেফারি।

বিশ্বকাপে দায়িত্ব পালনের জন্য, বৃহস্পতিবার ফিফা ঘোষিত ১২৯ জন কর্মকর্তার মধ্যে, তিনজন নারী রেফারি এবং তিনজন নারী সহকারি রেফারি রয়েছেন। নির্বাচিত কর্মকর্তাদের মধ্যে এমন একজন পুরুষ রেফারি রয়েছেন, যিনি জানুয়ারিতে আফ্রিকা কাপ অফ নেশনস এ একটি বিশৃংখল ম্যাচে রেফারির দায়িত্ব পালনের সময়ে বিতর্কের সৃষ্টি করেছিলেন। ঐ ম্যাচ চলাকালে তিনি হিটস্ট্রোকের শিকার হয়েছিলেন।

ফ্রান্সের রেফারি স্টেফেনি ফ্র্যাপার্ট এর আগেও পুরুষদের খেলায় রেফারির দায়িত্ব পালন করেছেন। বিশ্বকাপের কোয়ালিফায়িং ম্যাচে এবং চ্যাম্পিয়নস লীগ ম্যাচে দায়িত্ব পালন করেন তিনি। তার আগে তিনি ২০১৯ সালের নারী বিশ্বকাপের ফাইনাল ম্যাচেও মাঠে দায়িত্ব পালন করেন। এই মাসের পুরুষদের ফ্রেঞ্চ কাপের ফাইনালের দায়িত্বেও মাঠে ছিলেন তিনি।

এছাড়াও রোয়ান্ডার সালিমা মুকাসাঙ্গা এবং জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা, বিশ্বকাপের ৬৪টি ম্যাচের জন্য প্রস্তুতি নিতে থাকা ৩৬ জন রেফারির তালিকায় রয়েছেন। এ বছরের বিশ্বকাপ ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

৬৯ জন সহকারি রেফারির মধ্যে ব্রাজিলের নিউজা ব্যাক, মেক্সিকোর ক্যারেন ডিয়্যাজ এবং যুক্তরাষ্ট্রের ক্যাথরিন নেসবিট রয়েছেন।

পুরুষ রেফারিদের মধ্যে একজন হলেন জাম্বিয়ার জ্যানি সিকাঝোয়ে। আফ্রিকান কাপের গ্রুপ পর্বের এক ম্যাচ চলাকালীন খেলার ৮৫ মিনিট পার হতেই তিনি খেলা সমাপ্তির হুইসেল বাজিয়ে দেন। পরবর্তীতে, ৯০ মিনিট পূর্ণ হতে ১৩ সেকেন্ড বাকি থাকতেই তিনি আবারও একই কাজ করেন। সে সময়ে তিউনিসিয়ার বিরুদ্ধে মালি ১-০ গোলে এগিয়ে ছিল।

ম্যাচটি ক্যামেরুনে অত্যধিক গরম ও আর্দ্র আবহাওয়ায় খেলা হয়। সিকাঝোয়ে পরবর্তীতে ব্যাখ্যা দিয়ে জানান যে, চরম আবহাওয়ার কারণে তিনি বিভ্রান্ত হয়ে যেতে শুরু করেছিলেন।

কাতারের অত্যধিক গরম আবহাওয়ার কারণে ২০১৫ সালে ফিফা সিদ্ধান্ত নেয় যে, প্রতিযোগিতার সময় পরিবর্তন করে তা তুলনামূলক ঠান্ডা আবহাওয়ার মাসগুলোতে আয়োজিত হবে।

XS
SM
MD
LG