অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের রুপির বিনিময় হার রেকর্ড সর্বনিম্ন পর্যায়ে


পাকিস্তানের করাচীতে এক মূদ্রা ব্যাবসায়ীকে ডলার হাতে দেখা যাচ্ছে। ১৯মে, ২০২২। (এপি)
পাকিস্তানের করাচীতে এক মূদ্রা ব্যাবসায়ীকে ডলার হাতে দেখা যাচ্ছে। ১৯মে, ২০২২। (এপি)

বৃহস্পতিবার দিনের লেনদেনে যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে পাকিস্তানের মুদ্রার বিনিময় হার সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে পৌঁছে যায়। একই সময়ে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সরকারের মধ্যকার আলোচনার সাফল্য নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। পাকিস্তানের ঋণ পরিশোধে ব্যর্থতা এড়াতে শাহবাজ শরীফের সরকার ব্যাপকভাবে নতুন করারোপের বিষয়ে বিবেচনা করছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির বিনিময় হার ২০০তে নেমে যায়। এমন দরপতন ইসলামী এই দেশটির ক্রমাগতভাবে মুদ্রার মান হ্রাসের প্রতি নির্দেশ করে।

তথ্যমন্ত্রী মারিয়াম আওরঙ্গজেব বলেন যে, অপরিহার্য নয় এমন সকল পণ্যের আমদানি নিষিদ্ধ ঘোষণা করছে পাকিস্তান। এর মধ্যে, গাড়ি ও বিলাসবহুল পণ্য রয়েছে। আমেরিকার ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির আরও অতিরিক্ত মূল্যহ্রাস এড়াতে এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে তিনি জানান।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “পাকিস্তান এক অর্থনৈতিক জরুরি অবস্থার সম্মুখীন হয়েছে, এবং আমরা সঠিক ও কঠোর সিদ্ধান্ত গ্রহণ করছি যাতে করে এই অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠা যায়।”

দোহাতে আইএমএফ এর সাথে পাকিস্তানের আলোচনা আরম্ভের মাত্র একদিন পরই এই সর্বসাম্প্রতিক পরিস্থিতির সৃষ্টি হল। আইএমএফ এর সাথে আলোচনায়, ৬০০ কোটি ডলারের এক অর্থনৈতিক উদ্ধার পরিকল্পনা পুনরায় বাস্তবায়ন করার চেষ্টা করছে পাকিস্তান। এপ্রিলে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার ক্ষমতাচ্যুত হলে ঐ পরিকল্পনাটি স্থগিত হয়ে গিয়েছিল।

তখন থেকে, যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির ১৩ শতাংশ দরপতন হয়েছে।

সরকারের এক বিবৃতি অনুযায়ী, পাকিস্তানের অর্থমন্ত্রী মিহতাহ ইসমাইল আইএমএফ এর সাথে আলোচনার নেতৃত্ব দিচ্ছেন। বিবৃতিতে আরও বলা হয় যে, বুধবার আরম্ভ হওয়া আলোচনার সামনের সপ্তাহে সমাপ্তি ঘটবে।

XS
SM
MD
LG