অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়া চার বছর আগে সংযুক্ত আরব আমিরাতের বিমান থেকে জব্দ করা প্রায় ১ কোটি ডলার অবমুক্ত করেছে


রাষ্ট্র-চালিত ডব্লিউএএম নিউজ এজেন্সি দ্বারা প্রকাশিত এই ছবিতে, আবুধাবির ক্রাউন প্রিন্স, শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে সোমালিয়ার প্রধানমন্ত্রী মোহাম্মদ হুসেইন রোবেলের সাথে দেখা করছেন, মঙ্গলবার, ১লা ফেব্রুয়ারি ২০২২

সোমালিয়ার সরকার চার বছর আগে মোগাদিশুতে সংযুক্ত আরব আমিরাতের একটি বিমান থেকে জব্দ করা প্রায় ১ কোটি ডলার অবমুক্ত করেছে, এটি হচ্ছে নিম্ন পর্যায়ে নেমে যাওয়া সম্পর্ক সংশোধন করার লক্ষ্যে একটি পদক্ষেপ।

সোমালিয়ার উপ-তথ্যমন্ত্রী আবদিরহমান ইউসুফ আল-আদালা ভয়েস অফ আমেরিকার সোমালি অনুষ্ঠানে বলেছেন, "টাকা ছেড়ে দেওয়া হয়েছে এবং এটি আমিরাতের পথে রয়েছে।"

অন্যান্য নির্ভরযোগ্য সরকারী সূত্র জানিয়েছে, সোমালিয়ার প্রধানমন্ত্রী মোহাম্মদ হুসেইন রোবেলের নেতৃত্বে একটি প্রতিনিধি দল দুবাই গেছে। তিনি সরাসরি অর্থ প্রদানের জন্য বুধবার দুবাই গেছেন।

সোমালিয়ার আইন প্রণেতারা রোবেলের রাজনৈতিক প্রতিপক্ষ মোহাম্মদ আবদুল্লাহি মোহাম্মদের স্থলাভিষিক্ত হাসান শেখ মোহামুদকে নতুন রাষ্ট্রপতি নির্বাচিত করার তিন দিন পরে অর্থ ফেরত দেওয়া হয়েছে। নতুন রাষ্ট্রপতি শপথ নিয়েছেন কিন্তু এখনও সরকারের নিয়ন্ত্রণ নেননি এবং দেখা যাচ্ছে যে রোবেল এ কাজটি করেছেন স্বতন্ত্রভাবে।

নাটকীয় ঘটনা

অর্থটি ২০১৮ সালের এপ্রিল মাসে জব্দ করা হয়েছিল, যখন সোমালিয়ার জাতীয় গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থা মোগাদিশুর আন্তর্জাতিক বিমানবন্দরে সংযুক্ত আরব আমিরাতের রয়্যাল জেট এয়ারলাইন দ্বারা পরিচালিত একটি বোয়িং ৭৩৭/৭০০ থেকে তিনটি স্যুটকেস আটক করে। স্যুটকেসে নগদ প্রায় ১ কোটি ডলার ছিল।

বেশ কয়েকজন সোমালি নিরাপত্তা কর্মকর্তা তখন ভয়েস অফ আমেরিকাকে বলেছিলেন যে তারা অর্থ জব্দ করেছে কারণ এটি অবৈধ এবং দেশের নিরাপত্তা ব্যাহত করার উদ্দেশ্যে করা হয়েছিল।

সেই সময় মোগাদিশুতে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত মোহাম্মদ আহমেদ ওসমান আল হাম্মাদি অভিযোগ অস্বীকার করেছিলেন। তিনি ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, “এই টাকা প্রতিরক্ষা মন্ত্রকের জন্য। এটা সোমালি সৈন্যদের বেতনের জন্য,” ।

ঘটনার পর, সোমালিয়া এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে কূটনৈতিক সম্পর্ক ইতিহাসের সর্বনিম্ন পর্যায়ে নিমজ্জিত হয়, যার ফলে সংযুক্ত আরব আমিরাত সোমালিয়ায় একটি সামরিক প্রশিক্ষণ মিশন অবিলম্বে বন্ধ করে দেয় । তারা মোগাদিশুতে একটি সামরিক সুবিধা এবং শেখ জায়েদ হাসপাতালও বন্ধ হয়ে গিয়েছিল।

ঘটনার আগে থেকেই দেশ দু’টির মধ্যে উত্তেজনা বাড়ছিল। ২০১৮ সালের মার্চ মাসে, সোমালিয়ার সংসদের নিম্নকক্ষ হর্ন অফ আফ্রিকার ঐ দেশ থেকে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় মালিকানাধীন পোর্ট অপারেটর, ডিপি ওয়ার্ল্ডকে নিষিদ্ধ করেছিল, এটিকে "সোমালিয়ার সার্বভৌমত্ব, স্বাধীনতা এবং ঐক্যের জন্য হুমকি" বলে ঘোষণা করেছিল।

এরপর থেকে, দুই দেশ প্রায়ই ক্ষুব্ধ রাজনৈতিক বাগাড়ম্বর বিনিময় করেছে।

অর্থ আটকের জন্য ক্ষমা চেয়েছেন প্রধানমন্ত্রী

এই বছরের এপ্রিলে, প্রধানমন্ত্রী রোবেল ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতের অর্থ জব্দ করার জন্য প্রকাশ্যে ক্ষমা চেয়েছেন , প্রতিশ্রুতি দিয়েছিলেন , যে নগদ অর্থ সোমালিয়ার কেন্দ্রীয় ব্যাংকে রয়েছে, তা ফেরত দেওয়া হবে।

রোবেল ফেসবুকে পোস্ট করা একটি ভিডিওতে বলেছেন, "আমরা স্বীকার করতে চাই যে আমরা ভুল করেছিলাম এবং আমাদের ভাই সংযুক্ত আরব আমিরাতের কাছে ক্ষমা চাই। আমরা দুই ভাই এবং যাই হোক না কেন, আসুন আমরা সামনের দিকে তাকাই," ।

এক বিবৃতিতে, আমিরাতের পররাষ্ট্র মন্ত্রক সোমালিয়ার আমিরাতের বিমান আটক এবং নগদ প্রায় ১ কোটি ডলার নিয়ে বিরোধ নিষ্পত্তি করার জন্য "উদ্যোগ" নেওয়ায়, রোবেলকে ধন্যবাদ জানিয়েছে।

বিদায়ী প্রেসিডেন্ট মোহাম্মদ কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে অর্থ ছাড় না করার নির্দেশ দিয়েছিলান। কিন্তু মনে হচ্ছে মোহাম্মদের নির্দেশ উপেক্ষা করা হয়েছে।

XS
SM
MD
LG