অ্যাকসেসিবিলিটি লিংক

অভিবাসীদের জীবন রক্ষা ও ঝুঁকি হ্রাসে, বিশ্বব্যাপী প্রচেষ্টা বাড়াতে হবে: প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম


বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো.শাহরিয়ার আলম
বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো.শাহরিয়ার আলম

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো.শাহরিয়ার আলম বলেছেন, “সঙ্কটময় পরিস্থিতিতে আটকাপড়া অভিবাসীদের অভিবাসন যাত্রার সময় জীবন বাঁচাতে এবং তাদের ঝুঁকি ও ক্ষয়ক্ষতি কমাতে, বিশ্বব্যাপী প্রচেষ্টা বাড়াতে হবে।”

বৃহস্পতিবার (১৯ মে) জাতিসংঘের সাধারণ পরিষদে, ইন্টারন্যাশনাল মাইগ্রেশন রিভিউ ফোরামের (আইএমআরএফ) সাধারণ বিতর্ক পর্বে এ কথা বলেন তিনি।কোনো অবস্থাতেই, অভিবাসীদের জোরপূর্বক ফেরত না পাঠাতে, ট্রানজিট ও গন্তব্য দেশগুলোর প্রতি আহবান জানান প্রতিমন্ত্রী মো.শাহরিয়ার আলম।
তিনি, সমুদ্রে দুর্দশাগ্রস্ত অভিবাসীদের অনুসন্ধান ও উদ্ধারের জন্য সদস্য রাষ্ট্রগুলোর বাধ্যবাধকতা পূরণের গুরুত্বের ওপরও জোর দেন।

একাধিক অনুষ্ঠানে তিনি আরও বলেছেন, “আমাদের উপকূল বরাবর সমুদ্র থেকে, আমাদের নৌবাহিনী মিয়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের উদ্ধার করেছে।”

শুক্রবার (২০ মে) নিউইয়র্ক থেকে পাওয়া এক বার্তায় বলা হয়, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমার সভাপতিত্বে সাধারণ বিতর্ক অনুষ্ঠিত হয়।

প্রতিমন্ত্রী মাইগ্রেশন রিভিউ ফোরামে বাংলাদেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

এর আগে, তিনি ড. ভিন্স হেন্ডারসন, পরিকল্পনা, অর্থনৈতিক উন্নয়ন, জলবায়ু স্থিতিস্থাপকতা, টেকসই উন্নয়ন এবং নবায়নযোগ্য শক্তি এবং স্বরাষ্ট্র বিষয়ক ইউরোপীয় কমিশনার ইলভা জোহানসনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।তারা ২০২৩ থেকে ২৫ সালের জন্য মানবাধিকার কাউন্সিল নির্বাচনে বাংলাদেশের প্রার্থীতাসহ পারস্পরিক স্বার্থের বিষয় নিয়ে আলোচনা করেছেন।

একটি ‘অগ্রগতি ঘোষণা’ গ্রহণের মাধ্যমে ২০ মে ফোরামটি শেষ হবে।

XS
SM
MD
LG