অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ কোরিয়ার চিপ প্ল্যান্টের মডেল এশিয়ার সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও দৃঢ় করবেঃ বাইডেন


প্রেসিডেন্ট জো বাইডেন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল দক্ষিণ কোরিয়ার পিয়ংটেকে স্যামসাং ইলেকট্রনিক্স পিয়ংটেক ক্যাম্পাস পরিদর্শন করছেন। ২০ মে, ২০২২।

প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার দক্ষিণ কোরিয়ার একটি কম্পিউটার চিপ উৎপাদনের কারখানা পরিদর্শনের মাধ্যমে এশিয়ায় তার সফর সূচনা করেছেন। এ কারখানাটিকে মডেল করে টেক্সাসের আরেকটি প্ল্যান্ট তৈরি করা হবে। এটি ইন্দো প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাথে সম্পর্ক দৃঢ় করার এবং প্রযুক্তিগত উদ্ভাবন এবং উদ্বেলিত গণতন্ত্রকে উৎসাহিত করার উপায় হিসেবে কাজ করবে বলে বাইডেন মনে করেন ।

বাইডেনের বক্তব্যে আরও উন্নত আগামীর প্রতিশ্রুতি তুলে ধরা হয়েছে। তবে যুক্তরাষ্ট্রে বিদ্যমান রাজনৈতিক চ্যালেঞ্জের মধ্যে ওই বক্তব্য রাখা হয় যুক্তরাষ্ট্রের ভোটারদের লক্ষ্য করে । যেমন কীভাবে তার প্রশাসন অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করছে তা দেখাতে গিয়ে বাইডেন বলেন যে, চিপের ঘাটতির কারণে মুদ্রাস্ফীতি বৃদ্ধি পেয়েছে।

দক্ষিণ কোরিয়া এবং জাপানে ৫ দিনের সফরে বাইডেন তার বেশকিছু পররাষ্ট্র নীতি নিয়ে আলোচনা করবেন এবং একইসাথে তিনি যুক্তরাষ্ট্রের জনগণের কাছে ওই পররাষ্ট্রনীতিসমূহের প্রাসঙ্গিকতা ব্যাখ্যা করার চেষ্টা করবেন। যুক্তরাষ্ট্রের প্রধান প্রতিযোগী হিসেবে আবির্ভূত হওয়া চীনের কথা উল্লেখ না করে বাইডেন জোটের গুরত্বের ওপর জোর দেন। বর্তমানে চীন জোটের সদস্য নয়।

বাইডেনের বক্তব্যের আগে ইউন তার মন্তব্যে বলেন যে, তিনি আশা করেন যে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার অংশীদারিত্ব “উন্নত প্রযুক্তি এবং সরবরাহের অভিন্ন সুত্রে সহযোগিতার ভিত্তিতে একটি অর্থনৈতিক ও নিরাপত্তা জোট” হিসেবে বিকশিত হবে।

স্যামসাং ২০২১ সালের নভেম্বরে টেক্সাসের টেলরে প্ল্যান্টের ঘোষণা দিয়েছিল। তারা ২০২৪ সালের দ্বিতীয় ভাগে কাজ শুরু করার আশা করছে। দক্ষিণ কোরিয়ার এই বিশাল ইলেকট্রনিক্স কোম্পানি স্থানীয় অবকাঠামোর জন্য সরকারি প্রনোদনা এবং এর “প্রস্তুতি এবং স্থিতিশীলতা”সহ বেশ কয়েকটি কারণের ভিত্তিতে এলাকাটি বেছে নিয়েছে।

XS
SM
MD
LG